পদ্মা কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক ফিফা রেফারি আব্দুল আজীজ আর নেই

    262

    গাজী নাদিম মাহমুদ,নিউজ৩৯: দোহার উপজেলার সরকারি পদ্মা কলেজের অন্যতম ও প্রতিষ্ঠাতা এবং আশির দশকে ঢাকা লিগের আলোচিত ফুটবল ব্যাক্তিত্ব, সাবেক ফিফা রেফারি আব্দুল আজিজ আর নেই। দু’সপ্তাহেরও বেশি সময় বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় হাসপাতালে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থেকে আজ (মঙ্গলবার) বিকেল পৌনে ৪ টায় ইন্তেকাল করেন তিনি। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তথ্যটি আব্দুল আজিজের ছোট ভাই ও পদ্মা কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষোক আব্দুল জলিল নিশ্চিত করেন। মরহুমের মৃত্যুতে দোহার-শ্রীনগরের ক্রীড়াপ্রেমীদের মাঝে এবং পদ্মা কলেজ পরিবারে শোকের ছায়া নেমে এসেছে।

    এক শোক বার্তায় পদ্মা কলেজের অধ্যক্ষ জালাল হোসেন বলেন, জনাব আব্দুল আজীজ ভাই এর মৃত্যুতে আমি পদ্মা সরকারি কলেজ পরিবার এর পক্ষ থেকে গভীর শোক ও সমবেদনা জানাচ্ছি। মরহুম আব্দুল আজীজ ভাই পদ্মা সরকারি কলেজ এর একজন প্রতিষ্ঠাতা ছিলেন। পরম করুনাময় আল্লাহ ওনাকে বেহেশত নসীব করুন। সর্ব শক্তিমান আল্লাহ পরিবারের সদস্যদের এই শোক সইবার শক্তি দিন।

    গত ১২ অক্টোবর হঠাৎ হৃদরোগে আক্রান্ত হলে দ্রুত বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয় আব্দুল আজিজকে। এরপর গত প্রায় দুই সপ্তাহ সেখানেই ছিলেন তিনি। অবশেষে মৃত্যুর সঙ্গে লড়াই করে চলে যান না ফেরার দেশে।

    অন্য খবর  বিনামূল্যে করোনা পরিক্ষা সেবা বন্ধ, ২০০ টাকা ফি নির্ধারণ

    বাংলাদেশের ফুটবলের একজন জনপ্রিয় ব্যক্তিত্ব ছিলেন মরহুম আব্দুল আজিজ। তিনি ১৯৭৪ সালে ৩০ টাকা পারিশ্রমিকে সহকারী রেফারি হিসেবে প্রথম ফুটবল ম্যাচ পরিচালনা করেন। পূর্ণাঙ্গ রেফারি হিসেবে প্রথম বাঁশি হাতে নিয়েছিলেন ১৯৭৫ সালে ব্রাদার্স ইউনিয়ন ও ঢাকা ওয়ান্ডারার্স ক্লাবের মধ্যকার ম্যাচে।

    ২০০০ সালে অবসর নেয়ার আগে তিনি ফিফা রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন ১৯৮১ থেকে ১৯৯১ সাল পর্যন্ত। ২৮ বছর বয়সে আজিজ ফিফা রেফারি হয়েছিলেন। তিনি ছিলেন ওই সময়ের সর্বকনিষ্ঠ ফিফা রেফারি। বিশ্বকাপ বাছাই, অলিম্পিক বাছাই, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসসহ ২৮টি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেছেন আব্দুল আজিজ। ঘরোয়া ফুটবলে তার চালানো ম্যাচের সংখ্যা পাঁচ শতাধিক।

    তিনি অগ্রণী ব্যাংক ও ইস্কাটন সবুজ সংঘের কোচের দায়িত্বও পালন করেছেন। তার প্রশিক্ষণে অগ্রণী ব্যাংক ফুটবল দল প্রথম বিভাগ থেকে প্রিমিয়ার লিগে উঠেছিল।আব্দুল আজিজের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে সরকারি পদ্মা কলেজ পরিবার ও বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ও বাংলাদেশ ফুটবল রেফারিজ অ্যাসোসিয়েশন।

    Comments

    comments