ডোনাল্ড ট্রাম্প

মিথ্যা সাক্ষ্য দেওয়ায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক উপদেষ্টা জর্জ পাপাডোপুলোসকে ১৪ দিনের কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে তদন্তে এফবিআইকে মিথ্যা বলেছিলেন পাপাডোপুলোস।

লন্ডনের একটি পাবে বেসামাল অবস্থায় বলে ফেলা তার কথার ভিত্তিতেই মূলত নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করে থাকতে পারে বলে প্রথম সন্দেহ করা হয় এবং এ অভিযোগে ট্রাম্পের সহযোগীদের মধ্যে তিনিই প্রথম গ্রেপ্তার হন।

শুক্রবার ওয়াশিংটন ডিসি আদালতে পাপাডোপুলোস (৩১) নিজেকে একজন ‘দেশপ্রেমিক আমেরিকান’ বলে বর্ণনা করেন এবং বলেন, তিনি ভুলে মিথ্যা সাক্ষ্য দিয়েছিলেন।

আদালত ১৪ দিনের কারাদণ্ড ছাড়াও পাপাডোপুলোসকে ১২ মাস নজরদারিতে রাখার, দুইশ ঘণ্টা সমাজসেবামূলক কাজ করার এবং সাড়ে নয় হাজার মার্কিন ডলার জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

এদিন আদালতে পাপাডোপুলোস বলেন,  এ ঘটনায় তার পুরো জীবন পাল্টে গেছে এবং তিনি আশা করছেন ‘নিজেকে শুধরাতে’ তাকে দ্বিতীয় সুযোগ দেওয়া হবে।

তিনি আরও বলেন, “রুশ হস্তক্ষেপ নিয়ে তদন্তের বৈশ্বিক প্রভাব আছে এবং সত্যি কি ঘটেছে তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

২০১৬ সালের মার্চে ট্রাম্পের নির্বাচনী প্রচার শিবিরে বৈদেশিক নীতি বিষয়ক উপদেষ্টা হিসেবে যোগ দেওয়ার আগে তিনি লন্ডনে জ্বালানি বিশ্লেষক হিসেবে কাজ করতেন।

অন্য খবর  গ্যাসক্ষেত্রের মালিকানা নিয়ে তেলআবিব-বৈরুত টানাপড়েন তুঙ্গে

Comments

comments