নাজমুল হুদার দলকে নিবন্ধন দিতে হাইকোর্টের নির্দেশ

113
ব্যারিস্টার নাজমুল হুদা
ব্যারিস্টার নাজমুল হুদা - ফাইল ফটো

রাজনৈতিক দল হিসেবে ব্যারিস্টার নাজমুল হুদার নেতৃত্বাধীন ‘তৃণমূল বিএনপি’কে নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রবিবার (৪ নভেম্বর) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। আদালতে ‘তৃণমূল বিএনপি’ এর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার নাজমুল হুদা। এসময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

এর আগে গত ১৪ আগস্ট রাজনৈতিক দল হিসেবে ব্যারিস্টার নাজমুল হুদার নেতৃত্বাধীন ‘তৃণমূল বিএনপি’কে নিবন্ধন দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। একইসঙ্গে তৃণমূল বিএনপির নিবন্ধন বাতিলে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না, রুলে তাও জানতে চেয়েছিলেন আদালত।

এরপর প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, সহকারী সচিব ও সরকারকে রুলের জবাব দিতে বলা হয়েছিলো।

আদালতের নির্দেশে এই রুলের শুনানিতে অ্যামিকাস কিউরি (আদালত বন্ধু) হিসেবে সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান ও শাহদীন মালিক অংশ নিয়েছিলেন।

প্রসঙ্গত, গত ১৪ জুন নির্বাচন কমিশন এক নোটিশের মাধ্যমে নির্দিষ্ট সময়ের মধ্যে নিবন্ধনের জন্য আবেদন ও চালান জমা না দেওয়াসহ কয়েকটি কারণে তৃণমূল বিএনপিকে নিবন্ধিত না করার বিষয়টি জানায়। পরে ওই নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়। রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করলেন। সেই রুল যথাযথ ঘোষণা করে রবিবার রায় ঘোষণা করলেন হাইকোর্ট।

অন্য খবর  প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন নাজমুল হুদা!

Comments

comments