বোকো হারাম
বিজ্ঞাপন

নাইজেরিয়ার সেনাবাহিনী জানিয়েছে দেশটির উত্তর-পূর্বাঞ্চলে সশস্ত্র গোষ্ঠী বোকো হারামের অপহৃত সহস্রাধিক জিম্মিকে মুক্ত করা হয়েছে। সোমবার দেশটির সেনাবাহিনীর মুখপাত্র এই ঘোষণা দেন। তিনি জানান, এসব জিম্মিকে বর্নো রাজ্যের চারটি গ্রাম থেকে উদ্ধার করা হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

নাইজেরিয়ার সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল টেক্সাস ছুকু জানান, ক্যামেরুন, শাদ, নাইজার ও বেনিনের সমন্বয়ে গঠিত বহুদেশীয় যৌথ টাস্কফোর্স এসব জিম্মিদের উদ্ধারে সহযোগিতা করেছে। উদ্ধারকৃতদের বেশিরভাগ নারী ও শিশু। উদ্ধারকৃতদের মধ্যে কয়েকজনকে জোর করে বোকো হারামের যোদ্ধা বানানো হয়েছে।

নাইজেরিয়া ও পার্শ্ববর্তী দেশে গত ৯ বছরে কয়েক হাজার মানুষকে অপহরণ করেছে বোকো হারাম। অপহৃতদের মধ্যে বেশির ভাগ তরুনীও নারী। ২০১৪ সালে চিবক শহর থেকে ২৭৬ জন স্কুলগামী মেয়েকে অপহরণের পর সশস্ত্র গোষ্ঠীটি আন্তর্জাতিকভাবে আলোচিত হয়। অপহৃত এসব মেয়েদের মধ্যে এখনও শতাধিক নিখোঁজ রয়েছেন।

বোকো হারামের সশস্ত্র যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত প্রায় ২০ হাজার মানুষ নিহত হয়েছেন। এ সময়ে ঘরবাড়ি হারিয়েছেন প্রায় ২০ লাখ মানুষ।

Comments

comments