নবাবগঞ্জে ১ম বারের মতো এন্টি ভেনম প্রয়োগ

163

ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলায় সাপে কাটা রোগীর উপর ইতিহাসে ১ম বারের মতো এন্টি ভেনাম প্রয়োগ করা হয়েছে। এই এন্টি ভেনাম প্রয়োগ করেছেন নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ও নবাবগঞ্জেরই সন্তান ডাঃ হরগোবিন্দ অনুপ।
বন্যার পানি বাড়ার সাথে সাথেই এই অঞ্চলে বেড়েছে সাপের উপদ্রপ। পানি কমা শুরু হলেও সাপের উপদ্রোপ এখনো কমে নি। ফলস্রুতিতে মাঝে মাঝেই সাপে কাটা রোগী আসলেও এন্টি ভেনমের অভাবে তার সঠিক চিকিৎসা নবাবগঞ্জে করা সম্ভব হয় নি। বেশিরভাগ ক্ষেত্রেই রোগীকে জরুরী ভিত্তিতে ঢাকায় পাঠানো হয়েছে। কিন্তু দোহার-নবাবগঞ্জের সংসদ সদস্য ও প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের প্রত্যক্ষ্য তত্তাবধানে নবাবগঞ্জ ও দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত এন্টি ভেনমের ব্যবস্থা করা হয়েছে। তারই সুফল পেলেন নবাবগঞ্জের আগলা ইউনিয়নের সাদ্দাম। মাঠে কাজ করার সময় তাকে সাপে কামড়ালে সে সময় তাকে নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হয় এবং তার উপর ইন্সেপ্টা ভ্যাক্সিনের এন্টি ভেনম প্রয়োগ করা হয়। তার শারীরিক অবস্থা স্বাভাবিক ও সুস্থ আছে। এখন পর্যন্ত তার উপর কোন প্বার্শ প্রতিক্রিয়া দেখা যায় নি।
ডাঃ হরগোবিন্দ অনুপ নিউজ৩৯ কে জানান,সাপে কাটা রোগী কে যতদূরত সম্ভব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসবেন এবং আপনারা কোন ভাবেই উঝার কাছে নিয়ে সময় নষ্ট করবপন না, পর্যাপ্ত এন্টি ভেনমের ব্যবস্থা আছে আমাদের কাছে।

অন্য খবর  নবাবগঞ্জে ছয় শ্রমিক আটক

Comments

comments