১ সেপ্টেম্বর দিঘীরপাড়ে ইছামতীতে নৌকা বাইচ

ঢাকার নবাবগঞ্জের ইছামতী নদীতে অনুষ্ঠিত হয়েছে হাজার বছরের ঐতিহ্য বর্নিল নৌকাবাইচ । আজ শুক্রবার বিকেলে উপজেলার নয়নশ্রী ইউনিয়নের দেওতলা নবারুন সংঘের উদ্যোগে এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়। এতে নবাবগঞ্জ, দোহার ও পার্শ্ববর্তী মানিকগঞ্জ এবং মুন্সিগঞ্জ জেলার লক্ষাধিক লোকজনের সমাগম হয়। তারা গ্রামবাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্য নৌকা বাইচ দেখতে ইছামতী নদীর দুই পারে দুপুর থেকে ভিড় করে।

ইঞ্জিনচালিত ও পানসি নৌকা নিয়ে নদীতেও ছিল মানুষের সরব উপস্থিতি। কোনো কোনো নৌকায় উচ্চ শব্দে বাজছিল গান। দর্শকের টান টান উত্তেজনার মধ্যেই বাইচের নৌকার মাঝিরা হাঁক দিলেন হেঁইয়ো রে হেঁইয়ো। দর্শকদের হর্ষধ্বনি আর হাততালি বাড়তি উৎসাহ যোগায় নৌকাগুলোকে। বিকেল সাড়ে চারটা থেকে শুরু হয়ে সন্ধ্যা সাড়ে ছয়টায় বিজয়ীদের পুরস্কার বিতরণের মাধ্যমে শেষ হয় বাইচ। এ উপলক্ষে নদীপারে বসে গ্রাম্যমেলা।

দেওতলা নবারুন সংঘের চুন্নু মোল্লা ও লিটন শিকদারের পরিচালনায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নৌকাবাইচ ঐতিহ্য রক্ষা কমিটির সভাপতি মো. মাসুদ মোল্লা । এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় আওয়ামী লীগের নেতা তাহের খান এবং বিশেষ অতিথী ছিলেন নৌকাবাইচ ঐতিহ্য রক্ষা কমিটির সাংগঠনিক সম্পাদক মো. রাশিম মোল্লা, মহিলা মেম্বার লিপি গমেজ, প্রবাসী জুয়েল মোল্লা, অরুন গমেজ, ইউনিয়ন যুবলীগের সহসভাপতি সাইফুল ইসলাম মুকুল প্রমূখ। আরো উপস্থিত ছিলেন নবাবগঞ্জ থানার ওসি তদন্ত শামীম হোসেনসহ উপজেলার সর্বস্তরের লোকজন।

অন্য খবর  রোমাকে আফসোসে পুড়িয়ে রিয়ালের জয়

Comments

comments