নতুন অ্যান্ড্রয়েড ব্রাউজার ‘ফিনিক্স’ বানাচ্ছে মজিলা

30
ফিনিক্স

ওপেন সোর্স ব্রাউজার ফায়ারফক্স-এর নির্মাতা প্রতিষ্ঠান মজিলা নতুন একটি ইন্টারনেট ব্রাউজার বানাতে কাজ করছে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য বানানো এই ব্রাউজারের নাম হবে ‘ফিনিক্স’। কমবয়সী ও প্রযুক্তি পছন্দ করেন এমন ব্যবহারকারীদের লক্ষ্য করে এই ব্রাউজার আনা হচ্ছে, রোববার প্রযুক্তি সাইট অ্যান্ড্রয়েড হেডলাইনস-এর প্রতিবেদনে এ খবর প্রকাশ করা হয়।

ভার্সন কনট্রোল আর সোর্স কোড ব্যবস্থাপনায় ওয়েবভিত্তিক প্ল্যাটফর্ম গিটহাব থেকে নেওয়া তথ্যের বরাতে আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, মজিলার প্রদায়করা চলতি বছর জুন থেকে আরও সক্রিয়ভাবে এই প্রকল্পে কাজ করছেন।

অদূর ভবিষ্যতে ফিনিক্স ব্রাউজার বাণিজ্যিকীকরণের কোনো পরিকল্পনা নিয়ে নির্মাতাদের কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে।

গুগল প্লে’র হিসেবে এখন পর্যন্ত ১০ কোটি ইনস্টল হওয়া ফায়ারফক্স অন্যতম জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার। তারপরও অ্যান্ড্রয়েড সিস্টেমের জন্য আরেকটি ব্রাউজার বানানোর কারণ নিয়েও নির্মাতাদের দিক থেকে স্পষ্টভাবে কিছু বলা হয়নি।

বর্তমানে অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স-এর তিনটি ব্রাউজার সংস্করণ রয়েছে- ফায়ারফক্স ব্রাউজার, প্রাইভেসিতে গুরুত্ব দেওয়া ফায়ারফক্স ফোকাস আর ফায়ারফক্স নাইটি।

Comments

comments