দোহার-নবাবগঞ্জ রক্ষায় পদ্মাতীরে বাঁধের দাবীতে নির্মিত ভিডিওচিত্র

801

পদ্মার ভাঙ্গনের কবল থেকে ঢাকা জেলার দোহার নবাবগঞ্জ থানা রক্ষার জন্য স্থায়ী বাঁধ নির্মাণের দাবি জানিয়েছিল স্থানীয় তরুণদের সংগঠন “দোহারের তরুণ প্রজন্ম” যা পরবর্তীতে ‘দোহার-নবাবগঞ্জ সোশ্যাল ম্যুভমেন্ট’ নামে সংগঠিত হয়। তারা পদ্মার ভাঙ্গন কবলিত মানুষের গণজমায়েত এবং মানববন্ধন কর্মসূচীতে স্থানীয় তরুণরা এ দাবি জানায়।

স্থানীয়রা ত্রাণ-সাহায্য প্রত্যাখান করে স্থায়ী বাধঁ নির্মানের জন্য রাজপথে নেমে এসেছিল। গত বছর সেপ্টেম্বরে বিভিন্ন কর্মসূচী নেয় তারা। তাদের সাথে যুক্ত হয়েছিল স্থানীয় রাজনৈতিক নেতা, জনপ্রতিনিধি, শিক্ষক-ছাত্র-ছাত্রীরা।

তারা পুরো পরিস্থিতি তুলে ধরে একটি ভিডিও চিত্র তৈরী করে। এই ভিডিওচিত্রটি দোহার বিভিন্ন যায়গা যেমন জয়পাড়া, মালিকান্দা, নারিশা, বাংলাবাজার সহ আরও কয়েকটি বাজারে গিয়ে স্থানীয় জনগনকে দেখায়। ওই সব এলাকার মানুষ খুব আগ্রহ নিয়ে তা দেখে।

২০১৫ সালের মত না হলেও ২০১৬ সালেও ভাঙ্গন শুরু হয়, আগের বছর যা ভাঙ্গেনি তা এবার ভেঙ্গেছে। পদ্মা নদী মালিকান্দা বাজারে এসে পৌঁছেছে।

তরুণদের এই আন্দোলনে একটা অর্জন অন্তত হয়েছে, স্থানীয় রাজনীতিতে এটি প্রথম ইস্যুতে পরিণত হয়েছে। সম্প্রতি দোহার উপজেলা উপ-নির্বাচনে নির্বাচনী প্রতিশ্রুতি হিসেবে দেখা গেছে নদী ভাঙন রোধ।

অন্য খবর  জেলা পরিষদ নির্বাচনের মনোনয়ন পত্র কিনলেন মাহবুবুর রহমান

Comments

comments