দোহার-নবাবগঞ্জে হবে স্বাস্থ্যসেবার হেলথ কার্ড-সার্ভিস ও নার্সিং ইন্সটিটিউট – সালমান এফ রহমান এমপি

    154

    তারেক রাজীব, news39.net: প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি বলেছেন, দোহার-নবাবগঞ্জের প্রধান সমস্যা স্বাস্থ্যসেবার উন্নতি ঘটাতে শীঘ্রয়ই এখানে বিশ্বমানের স্বাস্থ্যসেবার হেলথ কার্ড সার্ভিস চালু করা হবে। একইসাথ নবাবগঞ্জে আন্তর্জাতিক মানের নার্সিং ইনস্টিটিউট করা হবে। যেখান থেকে দক্ষ নারী নার্সের পাশাপাশি পুরুষ নার্স বের করে আনা হবে। কারণ সারা পৃথিবীতে নারীদের পাশাপাশি পুরুষ নার্সদের ব্যাপক চাহিদা রয়েছে।

    মঙ্গলবার (২৩ জুন) ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে অগ্রসর দোহার-নবাবগঞ্জ টেলিমেডিসিন সেবা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সালমান এফ রহমান এ কথা বলেন।

    উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সালমান এফ রহমান বলেন, দোহার-নবাবগঞ্জে একটি বিশ্বমানের নার্সিং ইন্সটিটিউশনের সুখবর এবছরই দোহার-নবাবগঞ্জবাসী ইনশাল্লাহ পাবেন। একইসাথে এই অঞ্চলের প্রধান সমস্যা স্বাস্থ্যখাত উল্ল্যেখ করে তিনি বলেন, সারা বাংলাদেশকে মাননীয় প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশে রুপান্তর করেছেন। প্রতিটি ইউনিয়নে এখন ডাটাবেস সেণ্টার চলে গিয়েছে। আমার পরিকল্পনা দোহার-নবাবগঞ্জকে দ্রুত মডেল হিসেবে এই ফাইবার অপটিক্সের মাধ্যমে কমিনিউটি ক্লিনিক হইয়ে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সসহ একটি কেন্দ্রীয় স্বাস্থ্য ডাটাবেসের আওতায় নিয়ে আসা। যেখান থেকে একজন রোগী স্বল্পমূল্যের মাসিক ফি দিয়ে হেলথ কার্ডের মাধ্যমে নিজ উপজেলা বা ঢাকাসহ প্রয়োজনে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে পারবেন। একইসাথে ডাক্তারও রোগীর সকল মেডিকেল রেকর্ড দেখে সেবা দিবেন। এটিকে এগিয়ে নিতে আমি দ্রুত কাজ করছি। এসব কাজে অগ্রসর দোহার-নবাবগঞ্জ পাশে থেকে সহায়তা করবে, পরামর্শ দিবে বলে মনে করি।

    অন্য খবর  দোহার নবাবগঞ্জ পাচ্ছে ২ মন্ত্রী!

    দোহার –নবাবগঞ্জে আমাদের প্রথম লক্ষ্য করোনাকে নিয়ন্ত্রণে রাখা। সারাদেশে লকডাউনের প্রায় দেড় মাস পর্যন্ত করোনামুক্ত ছিলো দোহার-নবাবগঞ্জ। আমি দোহার-নবাবগঞ্জে প্রবেশের প্রায় ১১/১২টি স্থলপথ ও ৪/৫টি যে নৌপথ ছিলো সেগুলো আমি প্রশাসন ও পুলিশের মাধ্যমে লকডাউন করি। প্রত্যেক প্রবেশ পথে থার্মাল স্ক্যানার বসানো হয়েছিলো। কিন্ত তা সংক্রমিত হলো। কিভাবে? রাতের আধারে পায়ে হেটে নারায়ণগঞ্জ থেকে মানুষ দোহারে প্রবেশ করলো। আর নারায়গঞ্জ থেকে তাবলীগ জামাতের একটি গ্রুপ দোহার-নবাবগঞ্জে ফেরত আসলো। তবে, আল্লাহর রহমতে দোহার-নবাবগঞ্জে সংক্রমণ হার কম। আর মৃত্যু হারও কম। তবে সারাদেশেই মৃত্যু হার কম।

    তিনি আরও বলেন, মানুষকে সচেতন হতে। আজ অগ্রসর দোহার নবাবগঞ্জের এই কার্যক্রমকে আমি স্বাগত জানাই। আর এই টেলিমেডিসিন সেবার উদ্বোধনের দিন আমি আপনাদের বলতে চাই, অগ্রসর দোহার-নবাবগঞ্জে প্লাটফর্ম থেকে এই চিকিৎসার সেবার পাশাপাশি তারা যেন সকলের কাছে সচেতনতা ছড়িয়ে দেয়। আমি নিজে ৩ মাস বের হইনা, কাউকে বাসায় আসতেও বলিনা। সবাইকে অবশ্যই মাস্ক পড়তে হবে। সামাজিক দূরত্ব বজায় রেখে জীবনকে নিরাপদ করে জীবন বাচানোর স্বার্থে জীবিকা উপার্জন করতে হবে।

    তিনি স্থানীয় উপজেলা ও স্বাস্থ্য প্রশাশনের দাবীর প্রেক্ষিতে অনলাইনে মিটিং এ উপস্থিত স্বাস্থ্য সচিব আলী নুরকে পিসিআর মেশিন ক্রয়, ল্যাব স্থাপন করতে উদ্যোগ নিতে বলেন। একইসাথে ঢাকায় যে কোন ল্যাবকে দোহার-নবাবগঞ্জের জন্য ডেডিকেটেদ করা যায় কিনা সেটাও দেখবেন বলে সবাইকে আশ্বস্থ করেন। এছারা আইসোলেশন সেণ্টার আছে, সেটা কিভাবে কার্যকরী করা যায় সে ব্যাপারে সেই ব্যাপারে ২ উপজেলা প্রশাসন ও স্বাস্থ্যবিভাগকে উদ্যোগী হতে বলেন।

    অন্য খবর  তোফাজ্জল হোসেন কলেজে নবীনবরণ অনুষ্ঠিত

    উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হয়ে গুরুত্বপূর্ণ মতামত দেন নবাবগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা এস এম সালাউদ্দিন মনজু, দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা আক্তার, প্রথম আলো বন্ধুসভার প্রধান উপদেষ্টা  সাইদুজ্জামান রওশন, এশিয়ান টিভির সিনিয়র রিপোর্টার লাবণ্য ভূঁইয়া, নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মো. শহীদুল ইমলাম, দোহার উপজেলা স্বস্থ্য কর্মকর্তা ডা. মো.জসিম,   জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. আহমাদুল হাসান খান সুমন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কবিরুল বাশার,  দোহার নবাবগঞ্জ পেশাজীবী পরিষদের সভাপতি আনিসুর রহমান খান, ডা. মনিরুজ্জামান ভূঁইয়া, ডা. শ্যামলাল পাল,  ফায়ার সার্ভিসের কর্মকর্তা  শাহজাহান সিকদার , ডা. মেসবাহ উদ্দিন ও সেভ দ্য সোসাইটি এন্ড থান্ডার স্টর্ম অ্যাওয়ারনেস ফোরামের সাধারণ সম্পাদক রাশিম মোল্লা, দোহার নবাবগঞ্জ সোশ্যাল মুভমেণ্টের তারেক রাজীব।  অনুষ্ঠানে যুক্ত ছিলেন  দোহার নবাবগঞ্জের কৃতি সন্তান প্রকৌশলী, সাংবাদিক, আইনজীবী, শিক্ষক, দুই  বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের  নেতৃবৃন্দ।

    Comments

    comments