দোহার আওয়ামী লীগঃ উপজেলা কমিটির ১৩ বছর, পৌরসভায় কমিটিই হয়নি

655

 

ঢাকার দোহার উপজেলা আওয়ামী লীগ একই কমিটিতে চলছে প্রায় ১৩ বছর। ৫৬ সদস্যের প্রায় অর্ধেক নেতাই বর্তমানে নিষ্ক্রিয়। এ ছাড়া দোহার পৌরসভা প্রতিষ্ঠার ১৬ বছরেও আওয়ামী লীগের কমিটি হয়নি। এতে নতুন নেতৃত্ব সৃষ্টি হচ্ছে না বলে দাবি করেছেন তৃণমূলের নেতাকর্মীরা।

দলীয় সূত্র জানায়, ২০০৩ সালে শেষবার দোহার উপজেলা আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হয়। নজরুল ইসলাম বাবুলকে সভাপতি ও আলী আহসান খোকন শিকদারকে সাধারণ সম্পাদক করে ৫৬ সদস্যের কমিটি গঠন করা হয়।

দোহারের বাসিন্দা ও কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সিনিয়র সহ-সভাপতি নির্মল রঞ্জন গুহ জানান, দলের সংবিধান অনুযায়ী প্রতি ৩ বছর পর কমিটি গঠন হওয়া জরুরি। এতে দলের নেতাকর্মীদের মাঝে কর্মোদ্দীপনা বৃদ্ধি পায়। নতুনরা আগ্রহী হয়ে ওঠেন। তারা পুরনোদের কাছ থেকে অভিজ্ঞতা অর্জনের সুযোগ পান। ফলে মেধাবী নতুনদের মধ্যে থেকে সৃষ্টি হয় অভিজ্ঞ রাজনীতিক। এতে দলের সাংগঠনিক ভিতও মজবুত হয়।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম বাবুল কমিটির ১৭ জন সদস্যের নিষ্ক্রিয়তার বিষয়টি স্বীকার করে জানান, নতুন কমিটি গঠনের দায়িত্ব উপজেলার নয়। কেন্দ্র নির্দেশ দিলেই সম্মেলন সম্ভব। তবে শূন্য হয়ে যাওয়া পদের জন্য নেতা বাছাইয়ের প্রক্রিয়া শুরু করা হবে।

অন্য খবর  দোহারে শিশুকে ধর্ষণের অভিযোগ: থানায় মামলা

দোহার উপজেলা যুবলীগ সভাপতি মোহাম্মদ আলমাচ উদ্দিন জানান, একটি পক্ষ ক্ষমতা ধরে রাখতে পৌরসভা কমিটি গঠন করতে চায় না। তারা বিগত দুটি সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর হয়েও কাজ করেনি। এসব জটিলতায় স্থবির হয়ে আছে উপজেলা সমমর্যাদার পৌরসভায় দলীয় কর্মকা-।

Comments

comments