দোহারে পদ্মায় বাঁশের বেড়া দিয়ে মাছ শিকার

449
দোহারে পদ্মায় বাঁশের বেড়া দিয়ে মাছ শিকার

দোহার উপজেলার নারিশায় উন্মুক্ত পদ্মা নদীতে স্থানীয় প্রভাবশালীরা বাঁধ দিয়ে মাছ শিকার করছেন। বাঁধ দেওয়ায় স্থানীয় মত্স্যজীবীরা মাছ ধরতে পারছেন না। এ ছাড়া নদীতে বাঁধের কারণে ওই স্থান দিয়ে নৌযান চলাচল বন্ধ রয়েছে বলে অভিযোগ পাওয়া যায়।

উপজেলার নারিশা ইউনিয়নের পদ্মা নদীর জোয়ারে স্থানীয় প্রভাবশালীরা বাঁধ দিয়ে নিজস্ব লাঠিয়াল বাহিনী দিয়ে পাহারা বসিয়ে মাছ শিকার করছে। নদীর জোয়ারে শাখায় বাঁশ ও জাল দিয়ে বাঁধ থাকায় পদ্মা নদীর প্রবাহিত উন্মুক্ত জলাশয়ে স্থানীয় শতাধিক জেলে মাছ ধরা থেকে বঞ্চিত হচ্ছেন। এ নিয়ে দুপক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

স্থানীয় জেলে মকবুল বেপারী বলেন, মাছ ধরার বিষয়ে যে সকল আইন কানুন রয়েছে তার সবটুকুই আমরা মেনে চলি। কিন্তু এখন মাছ ধরার মৌসুমে আমরা যদি মাছ ধরতে না পারি তাহলে বাল-বাচ্চা নিয়ে কি করে খাবো? স্থানীয় প্রভাবশালীরাই এখন পদ্মা নদী দখল করছে।

দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট কেএম আল-আমিন জানান, নদীর জলাশয়ে বাঁধ নির্মাণ করে মাছ শিকার করা অপরাধ। এর আগেও অভিযান চালিয়ে অবৈধভাবে নদীর জলাশয়ে বাঁধ দেওয়ার অভিযোগে চারজনকে আটক করে দণ্ড দেওয়া হয়।  দোহার উপজেলা চেয়ারম্যান মো. আলমগীর হোসেন জানান, জেলেদের অভিযোগ পেয়ে এক মাস আগে উপজেলা পরিষদে রেজুলেশন করে বাঁধ অপসারণের নির্দেশ থাকলেও তা বাস্তবায়ন করছে না প্রশাসন।

অন্য খবর  দোহারের বৈটা খালে অবৈধ বালু উত্তোলন

Comments

comments