দোহারে নতুন বিশ্ববিদ্যালয় স্থাপনঃ নেপথ্যের মূল কারিগর উপজেলা চেয়ারম্যান

    829

    শরিফ হাসান,নিউজ৩৯ঃনিউজ৩৯: দোহার উপজেলায় মহাত্মা গান্ধী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে নতুন বিশ্ববিদ্যালয়ের উদ্যোগ নেয়া হয়েছে। এর মূল কারিগর বা উদ্যোক্তা হলেন দোহার উপজেলা চেয়ারম্যান আলমগীর হোসেন।
    নতুন এই বিশ্ববিদ্যালয় হবে ভারতের IIT Madras, BUET, MIT – USA এর সমন্বয়ে একটি আন্তর্জাতিক মানের আধুনিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হয়েছে Gandhi – Mujib Institute of Technoly (G-MIT). প্রায় ৯টি ফ্যাকাল্টি ও ৪৪টি বিষয়ের জন্য পাঠদানের প্রোফাইল প্রস্তাবনা দিয়েছেন উপজেলা চেয়ারম্যান আলমগীর হোসেন। প্রস্তাবনায় ফুটবল, ক্রিকেট, জিমনেশিয়াম, বাস্কেটবল গ্রাউন্ডসহ প্রায় ২৪টি স্থাপনা নির্মাণের জন্য প্রস্তাব দেয়া হয়েছে। এইসব কিছুর জন্য আনুমানিক ৮০ একর জায়গা ও ২৫০ কোটি টাকা ব্যয় নির্ণয় করা হয়েছে।

    ঢাকা-১ সাংসদ সালমান এফ রহমান বিষয়টি এগিয়ে নিতে উপজেলা চেয়ারম্যান আলমগীর হোসেনকে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিয়েছেন। ২৬ সেপটেম্বর, শনিবার আলমগীর হোসেন বিষয়টির গুরুত্ব অনুধাবনে, ভারতীয় হাই-কমিশনার বরাবর পুনরায় মেইল করেন।

    ২৩ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় নির্মানের একটি প্রজেক্ট প্রোফাইল তৈরি করে হার্ড কপি এবং সফট্ কপি দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আলমগীর হোসেন ভারতীয় হাই কমিশনার শ্রীমতি রিভা গাঙ্গুলী দাস এর হাতে তুলে দেন। রিভা গাঙ্গুলী দাসও বিষয়টি বাস্তবায়নের প্রতিশ্রুতি দেন। চেয়ারম্যান আলমগীর হোসেন প্রকল্পটি বাস্তবায়নে কঠোর পরিশ্রম করে যাচ্ছেন। বিশ্ববিদ্যালয়টি বাস্তবায়িত হলে, দোহার – নবাবগঞ্জ থা ঢাকা দক্ষিণসহ সারাদেশে শিক্ষা, সংস্কৃতিক্ষেত্রে একটি মাইলফলক হবে।

    অন্য খবর  আমাদের ছোট কক্সবাজার মৈনট ঘাট

    উল্লেখ্য গত ২৩শে সেপ্টেম্বর, বাংলাদেশে ভারতের বিদায়ী হাই-কমিশনার শ্রীমতি রিভা গাঙ্গুলী দাস ভারতের জাতির পিতা মহত্মা গান্ধী, পশ্চিমবংগের প্রথম মূখ্যমন্ত্রী প্রফুল্ল চন্দ্র ঘোষের জন্মস্থানের স্মৃতি বিজড়িত দোহারের মালিকান্দা গ্রামে আসেন। এখানেই তারা দুজনে গান্ধী সেবা-সংঘ অভয় আশ্রম গড়ে তোলেন। এই আশ্রমটি নির্মাণ করা হয় ১৯৪০সালে। মূলত বৃটিশ বিরোধী অহিংস আন্দোলনের কর্মিদের আশ্রয় ও চিকিৎসার জন্য এটি মহাত্মা গান্ধী নিজ হাতে নির্মাণ করেন।

    Comments

    comments