দোহারে গর্ভবতী নারীদের চিকিৎসা সেবা দিল বাংলাদেশ সেনাবাহিনী

154
দোহারে গর্ভবতী নারীদের চিকিৎসা সেবা দিল বাংলাদেশ সেনাবাহিনী
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন এর মাধ্যমে গরীব- দুস্থ ও গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবা প্রদান করল বাংলাদেশ সেনাবাহিনী।
দোহার উপজেলার ঢাকা, ১৬ জুলাই ২০২০ (বৃহস্পতিবার) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সেনাবাহিনীর প্রধান, বাংলাদেশ সেনাবাহিনীর এর দিক নির্দেশনা এরিয়া সদর দপ্তর সাভার এবং ৯ পদাতিক ডিভিশনের সার্বিক ব্যবস্থাপনায় দোহারে বিনামূল্যে গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবার আয়োজন করা হয়। এ আয়োজন এর মাধ্যমে সামাজিক দূরত্ব বজায় রেখে স্থানীয় গর্ভবতী মায়েদের স্বাস্থ্য পরীক্ষা ( নাড়ীর গতি,রক্তচাপ, রক্তশূন্যতা, ওজন,ফিটাল মুভমেন্ট, অক্সিজেন সম্পৃক্ততা) এবং ল্যাব পরীক্ষা ( রক্তের গ্রুপ,কমপ্লিট ব্লাড কাউন্ট, কোভিড-১৯ আরটি-পিসিআর পরীক্ষা, সুগার পরীক্ষা এবং ইউরিন পরীক্ষা) সহ তাদের প্রয়োজনীয় সহায়ক বাক্স ( ম্যাক্সি, এবং হ্যান্ড স্যানিটাইজার প্যাড) বিনামূল্যে প্রদান করা হয়।
এসময় উপস্থিত ছিলেন, লে, কর্নেল মোঃ ফখরুল আলম, দোহার উপজেলার ইউএনও এফ এম ফিরোজ মাহমুদ, দোহার উপজেলা সহকারি কমিশনার(ভূমি) জ্যোতি বিকাশ চন্দ্র মেজর রাজিয়া সুলতানা, ক্যাপ্টেন জায়েদীদ হাসান আবীর, ডাঃ ইশমত জাহান, দোহার উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স ডাঃ মোঃ জসিম উদ্দিনসহ অসংখ্য সেনাসদস্যরা।
বর্তমানে দেশে করোনা ভাইরাস সংক্রমণে চলমান পরিস্থিতিতে অসহায়, দুস্থ এবং নিম্ন আয়ের মানুষদেরকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের এই মানবিক কার্যক্রম সর্বস্তরের মানুষের মধ্যে অত্যন্ত ইতিবাচক সাড়া ফেলেছে বলে প্রতীয়মান হয়। উল্লেখ্য যে, এরিয়া সদর দপ্তর সাভার এবং ১৯ পদাতিক ডিভিশনের সার্বিক ব্যবস্থাপনায় গত ১৩ জুন ২০২০ তারিখে মানিকগঞ্জ, ১৬ তারিখে নরসিংদী, ১৮ তারিখে গাজীপুর,২২ জুন শরীয়তপুর, ৫ জুলাই ধামরাইল এবং ১২ জুলাই মুন্সিগঞ্জে একই কর্মসূচির মাধ্যমে যথাক্রমে ৯০জন. ৮৪জন, ৫৭ জন, ২২০ জন, ১০৯জন ও ১৪৫ জন গর্ভবতী মায়েদের বিনামূল্যে চিকিৎসা সেবা ও উপহার সামগ্রী প্রদান করা হয়।
উল্লেখ, করোনা পরিস্থিতি মোকাবেলায় ‘Operation Covid Shield ‘এর আওতায় বাংলাদেশ সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের প্রশাসনকে সহায়তা প্রদানের লক্ষ্যে গত ২৪ মার্চ ২০২০ তারিখ হতে নিজ দায়িত্বপূর্ণ এলাকা বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। সেনাসদস্যরা দায়িত্বপূর্ণ এলাকা ৮ টি পূর্ণঙ্গ জেলা (নরসিংদী, নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর ও শরীয়তপুর) ও ঢাকা জেলার ৫টি উপজেলায় নিয়মিত টহল কার্যক্রম পরিচালনা করেছে। টহল কার্যক্রমের পাশাপাশি অসামরিক প্রশাসনের সদস্যদের নিয়ে বিভিন্ন অঞ্চলে সাধারন জনগনের মাঝে সচেতনতামূলক কার্যক্রম, বিনামূল্যে চিকিৎসা সেবা, মাস্ক বিতরণসহ বিভিন্ন আয়োজনের মাধ্যমে ত্রাণ বিতরণ করে আসছে। এসকল আয়োজনের মধ্যে ‘ সাম্প্রতিক বাজার, সাম্প্রতিক ইফতার, এবং ঈদ বাজার অন্যতম

Comments

comments