দোহারের ধাপারিয়া খাল খুলে দেয়ার দাবিতে মানববন্ধন

245
আছিফুর রহমান

ঢাকা জেলার দোহার উপজেলার সুতারপাড়া ইউনিয়নে অবস্থিত মধুরচর-সুতারপাড়া ধাপারিয়া খাল উন্মুক্ত করে দেয়ার দাবিতে মানববন্ধন করেছেন সুতারপাড়া বাসী। ধাপারিয়া খাল উন্মুক্ত করে খালের মাঝে একটি ব্রিজ নির্মানের দাবি করে এলাকাবাসী। ১৯ জুলাই রবিবার সুতারপাড়ার হলের বাজারে এই মানব বন্ধন অনুষ্ঠিত হয়।

পদ্মা নদী থেকে জন্ম নিয়ে মধুরচর, সুতারপাড়া, মেঘুলা হয়ে আড়িয়াল বিল ও ইছামতি নদীতে যেয়ে মিশেছে এই খাল। কিন্তু বিগত ৩০ বছর ধরে বাধের কারনে খালের মধুরচর অংশে প্রতিবছরই বন্যায় আক্রান্ত হয়। অপরদিকে বাধের সুতারপাড়া অংশে পানি চলে না যাওয়ায় বাধের একদিকে পানির প্রচন্ড চাপের কারনে মধুরচর অংশে যেমন ক্ষয়ক্ষতি হয় ঠিক তেমনি ভাবে সুতারপাড়া অংশে খালটি ধীরে ধীরে মরে যাচ্ছে ও ভূমি দস্যুদের দখলে চলে যাচ্ছে। পদার পানি আসার ফলে মধুরচরে দেখা দেয় বছরব্যাপী জলাবদ্ধতা, মশার ও কচুরিপানা। ফলে একদিকে স্বাস্থ্যঝুকি যেমন বাড়ছে ঠিক তেমনিভাবে বাড়ছে বিভিন্ন পানিবাহিত রোগ।

এই সময় মানববন্ধনে বক্তারা বলেন, খালটি ঢাকা-দোহার আঞ্চলিক মহাসড়কের সংযোগস্থলে ব্রিজ নির্মান করা হলে প্রতিবছর বন্যা সহ জলাবদ্ধতার হাত থেকে রক্ষা পাবে মধুরচর, ঝনকি, ডাইয়ারকুম, মিজানগরের সাধারন মানুষ।  

Comments

comments