দলবদলের ইতিহাসে দামি ৫ ফুটবলার

107
ইতিহাসে দামি ৫ ফুটবলার
বিজ্ঞাপন

গত দলবদলের মৌসুম থেকেই লিভারপুল ছেড়ে বার্সেলোনায় আসার গুঞ্জন উঠেছিল। সেবার ক্লাব পরিবর্তন না করলেও শেষ পর্যন্ত রেকর্ড ট্রান্সফার ফিতে বার্সায় যোগ দিলেন ফিলিপ কুতিনহো। ১৬০ মিলিয়ন ইউরোর চুক্তি করে দলবদলের ইতিহাসে কুতিনহো হলেন তৃতীয় দামি ফুটবলার।

কয়েক বছরে ফুটবলারদের ট্রান্সফার ফি বেড়েছে হু হু করে। বড় ক্লাবগুলো বিশাল অংকের অর্থ দিয়ে দলে ভিড়িয়েছে নামিদামি ফুটবলারদের। নেইমার, পল পগবা, কুতিনহো, গ্যারেথ বেল; সবার দলবদলের অর্থটা মাথা নষ্ট করার মতোই।

নেইমারঃ তাঁর দলবদল ছিল ফুটবল বিশ্বের সবচেয়ে আলোচিত ঘটনার একটি। বহু নাটকের পর এই মৌসুমের শুরুতে বার্সেলোনা ছেড়ে ফরাসি ক্লাব পিএসজিতে যোগ দেন নেইমার। তাঁকে কেনার জন্য রেকর্ড ২২২ মিলিয়ন ইউরো খরচ করেছে পিএসজি।

বিশাল অংকের টাকা খরচ করে তাঁকে কিনে যে ভুল করেনি পিএসজি, সেটা দলের জার্সি গায়ে ভালোভাবেই প্রমাণ করছেন এই ব্রাজিলিয়ান।

কিলিয়ান এমবাপ্পেঃ এই মৌসুমের শুরুতে ধারে মোনাকো থেকে পিএসজিতে এসেছেন। মৌসুম শেষে ১৮০ মিলিয়ন ইউরোতে পাকাপাকিভাবে পিএসজির সাথে চুক্তিবদ্ধ হবেন কিলিয়ান এমবাপ্পে। নেইমার, কাভানির সাথে জুটি বেধে পিএসজির হয়ে মাঠ কাঁপাচ্ছেন যোগ দেওয়ার পর থেকেই।

অন্য খবর  ১৬০ মিলিয়ন ইউরোতে বার্সেলোনায় কুতিনহো

ফিলিপ কুতিনহোঃ নেইমার পিএসজিতে যোগ দেওয়ার পর কুতিনহোকে পেতে উঠে পড়েই লেগেছিল বার্সেলোনা। লিভারপুলের মালিক পক্ষের হস্তক্ষেপে ক্লাবটি কুতিনহোকে ধরে রাখতে পেরেছিল ডিসেম্বর পর্যন্ত। এবারের দলবদলের মৌসুম শুরুর আগে কুতিনহোর বার্সেলোনায় যোগ দেওয়ার গুঞ্জনটা শুরু হয় আবারও।

শেষ পর্যন্ত গতকাল সব জল্পনা কল্পনার সমাপ্তি ঘটিয়ে ১৬০ মিলিয়ন ইউরোতে বার্সার সাথে চুক্তিবদ্ধ হন কুতিনহো। বার্সেলোনা ও স্পেনের দলবদলের ইতিহাসে তিনিই সবচেয়ে দামি ফুটবলার।

উসমান ডেম্বেলেঃ গত বছরের আগস্টে বরুশিয়া ডর্টমুন্ড থেকে বার্সেলোনায় আসেন উসমান ডেম্বেলে। তাঁকে কিনতে বার্সার খরচ হয়েছে প্রায় ১২০ মিলিয়ন ইউরো।

পল পগবাঃ  ২০১৬ সালে ইতালিয়ান ক্লাব জুভেন্টাস থেকে রেকর্ড ১০৫ মিলিয়ন পাউন্ডে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন পল পগবা। ওই সময় তিনিই ছিলেন বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার। গত দুই মৌসুমে ইউনাইটেডের হয়ে সময়টা মন্দ কাটেনি তাঁর।

Comments

comments