ডেঙ্গু নিধন করতে ও গুজব ঠেকাতে প্রচারিভাযানে ঢাকা জেলা (দঃ) ছাত্রলীগ

39

“ পরিস্কার রাখি চারপাশের পরিবেশ
পরিচ্ছন্ন সামাজ-ডেঙ্গু মুক্ত বাংলাদেশ”

দোহার উপজেলা আওয়ামীলীগ ও ছাত্রলীগ কর্তৃক আয়োজিত,ডেঙ্গু আক্রান্ত রোগীদের খোঁজ খবর নেন ও তাদের সুচিকিৎসা পরামর্শ দেন ও উপজেলা,কলেজ,সাস্থ্যকেন্দ্র পরিস্কার, পরিচ্ছন্ন অভিযান কর্মসূচিতে দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান মো:আলমগির হোসেন এর নেতৃত্বে আমরা ছাত্রলীগ। এসময় তারা সরকারি পদ্মা কলেজ ও জয়পাড়া কলেজে লিফলেট বিতরণ করেন।

দোহার পৌরসভার, জয়পাড়া বাজার এলাকার বিভিন্ন ড্রেণ ও জঙ্গলাকীর্ণ এলাকা সহ আশেপাশের স্কুল ও মাদ্রাসায় ফগার মেশিনের সাহায্যে মশা মারার ওষুধ ছিটানো হয়।

ডেঙ্গু সচেতনতা বিষয়ে ঢাকা জেলা দক্ষিণ ছাত্রলীগের সভাপতি মোঃ গিয়াসউদ্দিন সোহাগ বলেন, আজকে মূলত জনগনকে এডিস মশার ব্যাপারে সচেতন করা সহ এর বংশবিস্তার রোধে আমরা এই কর্মসূচী হাতে নিয়েছি। ডেঙ্গু জ্বর প্রতিরোধের মূলমন্ত্র হলো এডিস মশার বিস্তার রোধ এবং এই মশা যেন কামড়াতে না পারে তার ব্যবস্থা করা। বাড়ির আশপাশের ঝোপ, ঝাড়, জঙ্গল, জলাশয় ইত্যাদি পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। যেহেতু এডিস মশা মূলত এমন বস্তুর মধ্যে ডিম পাড়ে যেখানে স্বচ্ছ পানি জমে থাকে। তাই ফুলদানি, ডাবের খোসা, পরিত্যক্ত টায়ার ইত্যাদি সরিয়ে ফেলতে হবে।

অন্য খবর  সোমবার ভি জি এফ এর চাউল বিতরণ করবেন অ্যাড আঃ মান্নান খান

তিনি আরও জানান, এডিস মশা সাধারণত সকাল-সন্ধ্যায় কামড়ায়। তাই দিনের বেলা শরীর ভালো ভাবে কাপড়ে ঢেকে বের হতে হবে, প্রয়োজনে ‘মসকুইটো রিপেলেন্ট’ ব্যবহার করা যেতে পারে।বাচ্চাদের যারা স্কুলে যায় তাদের হাফপ্যান্ট না পড়িয়ে ফুল প্যান্ট বা পায়জামা পড়িয়ে স্কুলে পাঠাতে হবে। একমাত্র সচেতনতা ও প্রতিরোধ এর মাধ্যমেই এর হাত থেকে বেঁচে থাকা সম্ভব। আজ আমরা অন্যকে সচেতন হতে সহায়তা করার পাশাপাশি যেসব জায়গায় এডিস মশা ডিম পাড়ে সেখানে ঔষধ ‘স্প্রে’ করেছি। আর আমাদেরকে ফগার মেশিন এবং মশা নিধনে কার্যকর ওষুধ দিয়ে সহায়তা করার জন্য দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব আলমগীর হোসেন কে ধন্যবাদ জানাই।

এসময় ঐসকল এলাকার সাধারণ জনগণ এবং শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু জ্বর প্রতিরোধে করণীয় বিষয় সম্পর্কে ছাত্রলীগের পক্ষ থেকে লিফলেট প্রদান করা হয়।

Comments

comments