টেস্ট র‍্যাংকিংয়ে আটে বাংলাদেশ

25
টেস্ট র‍্যাংকিংয়ে আটে বাংলাদেশ
বিজ্ঞাপন

প্রথমবারের মতো টেস্ট র‍্যাংকিং এ আটে উঠেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজকে টপকে এক ধাপ এগিয়ে নয় নম্বর থেকে আটে জায়গা করে নিয়েছে বাংলাদেশ।

গত কিছুদিনে কোনও টেস্ট সিরিজ খেলেনি বাংলাদেশ, এরপরও র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে। আর এটা হয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বার্ষিক হালনাগাদে। ২০১৪-১৫ মৌসুমের সিরিজ ছেঁটে ফেলে ২০১৫-১৬ ও ২০১৬-১৭ মৌসুমের ৫০ শতাংশ পারফরম্যান্স আমলে নেওয়া হয়েছে প্রকাশিত নতুন এই র‍্যাংকিংয়ে।

তাতেই বাংলাদেশের লাভটা হয়েছে। ওয়েস্ট ইন্ডিজকে টপকে প্রথমবারের মতো আট নম্বরে উঠে গেছে টাইগাররা। নতুন র‍্যাংকিংয়ে বাংলাদেশের নামের পাশে যোগ হয়েছে ৪ পয়েন্ট, তাতে সব মিলিয়ে পয়েন্ট দাঁড়িয়েছে ৭৫। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ ৫ পয়েন্ট হারানোয় তাদের পয়েন্ট দাঁড়িয়েছে ৬৭।

বাংলাদেশের উপরে এখন পাকিস্তান। টেস্টের সাম্প্রতিক সময়টা ভালো না যাওয়ায় তাদের কাটা গেছে ২ পয়েন্ট (৮৬)। বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের ব্যবধান ১১ পয়েন্টের।

শীর্ষস্থান ধরে রাখা ভারত পয়েন্টের ব্যবধান আরও বাড়িয়ে নিয়েছে। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার চেয়ে তারা এগিয়ে এখন ১৩ পয়েন্টে। নতুন র‍্যাংকিংয়ে ভারতের নামের পাশে যোগ হয়েছে ৪ পয়েন্ট (১২৫), আর দক্ষিণ আফ্রিকা খুঁইয়েছে ৫ পয়েন্ট (১১২)।

অন্য খবর  শেষ বেলায় শ্রীলঙ্কার হাঁসি

তৃতীয় স্থানে উঠেছে অস্ট্রেলিয়া। বার্ষিক হালনাগাদে ৪ পয়েন্ট যোগ হওয়ায় ওয়ানডের বিশ্ব চ্যাম্পিয়নদের পয়েন্ট এখন ১০৬। তাদের নিচেই থাকা নিউজিল্যান্ডের (১০২) কোনও পয়েন্ট যোগ বা বিয়োগ হয়নি। পঞ্চম স্থানে থাকা ইংল্যান্ডের যোগ হয়েছে ১ পয়েন্ট (৯৮)। আর ১ পয়েন্ট হারানো শ্রীলঙ্কা (৯৪) রয়েছে ষষ্ঠ স্থানে।

Comments

comments