জার্মানি

বিশ্বকাপের চূড়ান্ত দল বাছাইয়ের আগে ২৭ জনের প্রাথমিক দল ঘোষণা করেছেন জার্মানি কোচ ইওয়াখিম ল্যোভ। এই দলে উপেক্ষিত হওয়া সবচেয়ে বড় নাম মারিও গোৎসে, যিনি ২০১৪ সালের ফাইনালে গোল করে বিশ্বকাপ জিতিয়েছিলেন। তবে ইনজুরিতে থাকলেও জায়গা হয়েছে গোলরক্ষক মানুয়েল নয়ারের।

এই মৌসুমে বরুশিয়া ডর্টমুন্ডে একেবারেই হতাশাজনক পারফরম্যান্স ছিল গোৎসের। সব ধরনের প্রতিযোগিতায় ৩২ ম্যাচে মাত্র ২ গোল। তার দলে জায়গা না পাওয়ার প্রধান কারণই হলো ফর্মহীনতা।

তবে অভিজ্ঞ গোলরক্ষক নয়ার গত সেপ্টেম্বর থেকে মাঠে বাইরে থাকলেও জায়গা পেয়েছেন। গত বিশ্বকাপের গোল্ডেন গ্লোভ জয়ী পায়ের চোট পেয়েছেন, চূড়ান্ত দলে তাকে জায়গা পেতে হবে ফিটনেসের পরীক্ষা দিয়ে।

গোৎসে বাদ পড়লেও তার ক্লাব সতীর্থ মার্কো রয়েসের জন্য সুখবর। ব্রাজিল বিশ্বকাপের আগে ইনজুরিতে ছিটকে যাওয়া এই ডর্টমুন্ড মিডফিল্ডারকে রেখেছেন ল্যোভ।

জার্মানির ২৭ জনের প্রাথমিক দল:

গোলরক্ষক: বেয়ান্ড লিনো (বেয়ার লেভারকুসেন), মানুয়েল নয়ার (বায়ার্ন মিউনিখ), মার্ক-আন্ড্রে টের স্টেগেন (বার্সেলোনা), কেভিন ট্রাপ (প্যারিস সেন্ত জার্মেই)।

ডিফেন্ডার: জেরোম বোয়াটেং (বায়ার্ন মিউনিখ), মাথিয়াস গিনটার (বরুশিয়া মনশেনগ্ল্যাডবাখ), ইয়োনাস হেক্টর (এফসি কোলন), ম্যাট হামেলস (বায়ার্ন মিউনিখ), ইয়াশুয়া কিমিখ (বায়ার্ন মিউনিখ), মারভিন প্লাটিনহার্ট (হের্থা বার্লিন), অ্যান্টোনিও রুডিগার (চেলসি), নিকলাস সুলো (বায়ার্ন মিউনিখ), ইয়োনাটান টাহ (বেয়ার লেভারকুসেন)।

অন্য খবর  নবাবগঞ্জে খেলাকে কেন্দ্র করে সংঘর্ষ

মিডফিল্ডার: ইউলিয়ান ব্রান্ট (বেয়ার লেভারকুসেন), ইউলিয়ান ড্রাক্সলার (প্যারিস সেন্ত জার্মেই), লিয়োন গোরেৎসকা (শালকে), ইকেই গুন্ডোগান (ম্যানচেস্টার সিটি), সামি খেদিরা (জুভেন্টাস), টোনি ক্রোস (রিয়াল মাদ্রিদ), মেসুত ওয়েজিল (আর্সেনাল), মার্কো রয়েস (বরুশিয়া ডর্টমুন্ড), সেবাস্টিয়ান রুডি (বায়ার্ন মিউনিখ), লিরয় সেন (ম্যানচেস্টার সিটি)।

ফরোয়ার্ড: মারিও গোমেজ (স্টুটগার্ট), থোমাস ম্যুলার (বায়ার্ন মিউনিখ), নিলস পিটারসেন (ফেইবুর্গ), টিমো বেয়ারনার (আরবি লাইপসিক)।

Comments

comments