জার্মানিকে নেদারল্যান্ডের ৩ গোলের লজ্জা

37
জার্মানিকে নেদারল্যান্ডের ৩ গোলের লজ্জা

রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল তাদের। কোচ জোয়াকিম লো আশ্বাস দিয়েছিলেন, ইউয়েফা নেশনস কাপেই ঘুরে দাঁড়াবে জার্মানি। কিন্তু ভাগ্যদেবী যেন জার্মানির দিকে মুখ ফিরে তাকাতেই চাইছেন না। নেশনস লিগের গ্রুপ পর্বের ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৩-০ গোলে হেরেছে জার্মানরা। এই নিয়ে টানা তিন ম্যাচে কোনো গোলই করতে পারল না জার্মানি।

ম্যাচের শুরুর দিকে কিন্তু নেদারল্যান্ডসকে বেশ চাপেই রেখেই জার্মান ফরোয়ার্ডরা। ১৭ মিনিটে থমাস মুলারের বাঁ পায়ের দারুণ এক শট বাঁচিয়ে দেন ডাচ গোলরক্ষক। পরের মিনিটেই কর্নার থেকে পাওয়া বলে লাফিয়ে উঠে হেড করেছিলে মুলার, অল্পের জন্য পোস্ট ঘেঁসে চলে যায় বল। এরপর একটু একটু করে আক্রমণে উঠতে থাকে নেদারল্যান্ডস। ফলটাও আসে দ্রুতই, ৩০ মিনিটে দলকে এগিয়ে দেন ভ্যান ডিক। মেম্পিস ডিপেয়ের ক্রসে তার হেড ঠেকাতে পারেননি জার্মান কিপার।

৩৮ মিনিটে সমতা আনতে পারত জার্মানি। মুলারের শট লক্ষ্যভ্রষ্ট হলে সেটা হয়নি। ব্যবধান দ্বিগুণ করার সুযোগও হারিয়েছে ডাচরা। বিরতির ঠিক আগে ডিপেয়ের হেড পোস্ট ঘেঁসে চলে যায়। দ্বিতীয়ার্ধে লিরয় সানেকে নামালে গতি পায় জার্মান আক্রমণভাগ। ৬২ ও ৬৫ মিনিটে দুবার সানের শট ঠেকিয়ে দেন কিলেসেন। দুই দলই গোলের জন্য মরিয়া থাকলেও এরপর অনেকটা সময় কেউই ভালো আক্রমণ সাজাতে পারেনি।

অন্য খবর  আর্জেন্টাইনরা চান, মেসিরা খেলুন বাংলাদেশের সঙ্গে

ম্যাচের তখন চার মিনিট বাকি। দারুণ এক পাল্টা আক্রমণে বল পান ডিপেয়ে। নয়্যারকে একা পেয়ে বল জালে জড়াতে ভুল করেননি। ৯৩ মিনিটে তৃতীয় গোল করে জার্মানির কফিনে শেষ পেরেক ঠোকেন জর্জিনিয়ো ভিনালদাম। ড্যালে ব্লাইন্ডের পাসে বক্সের ভেতর বল পেয়ে দলকে বড় জয়ই এনে দেন।

নিজেদের শেষ বারো ম্যাচে এসেছে মাত্র তিনটি জয়। শেষ তিন ম্যাচে একবারও বল জালে জড়াতে পারেননি মুলাররা। লোয়ের দুশ্চিন্তাটা তাই ক্রমশই বাড়ছে।

Comments

comments