জাপানের বিশ্ববিদ্যালয়ের কোলাবোরেটিভ অধ্যাপক হলেন দোহারের কবিরুল বাশার

328
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নির্বাচনে কোষাদক্ষ্য পদে দোহারের কবিরুল বাশার

জাপানের কানাজাওয়া বিশ্ববিদ্যালয়ের কোলাবোরেটিভ (সম্মিলিত) অধ্যাপক পদে টানা চতুর্থবার নিয়োগ পেয়েছেন প্রখ্যাত কীটতত্ত্ববিদ ও মশা গবেষক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার। ২০১৫ সাল থেকে তিনি এ পদে দায়িত্ব পালন করছেন। দুইবছর পর পর নতুন করে এ পদে নিয়োগ দেয়া হয়। কবিরুল বাশার ঢাকা জেলার দোহার উপজেলার মালিকান্দা গ্রামের সন্তান।

অধ্যাপক ড. কবিরুল বাশার বলেন, কানাজাওয়া বিশ্ববিদ্যালয় আমাকে এ পদে পুন:নিয়োগ দেয়ায় আমি সম্মানিত বোধ করছি। এই অর্জন বিশ্ববিদ্যালয় এবং আমার জন্য অত্যন্ত সম্মানজনক।

এক অভিনন্দন বার্তায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি জানান, ‘অধ্যাপক কবিরুল বাশার কানাজাওয়া বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা ও গবেষণার আদান-প্রদানের মাধ্যমে আন্তর্জাতিক পরিমন্ডলে বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধি করবে। এই অর্জন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পরিবার গর্বিত।’

প্রসঙ্গত, অধ্যাপক ড. কবিরুল বাশার বাংলাদেশের একমাত্র মশা গবেষক। তিনি ২০১২ সালে কানাজাওয়া বিশ্ববিদ্যালয় থেকে ম্যালেরিয়া বাহক মশা উপর গবেষণায় পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। তিনি বিশ্ব স্বাস্থ্য, গ্লোবাল ফান্ডসহ দেশী-বিদেশী বিভিন্ন সংস্থায় মশা ও মশা বাহিত রোগ যেমন ডেঙ্গু, চিকুনগুনিয়া, জিকা নিয়ন্ত্রণে পরামর্শক হিসেবে কাজ করেন।

অন্য খবর  পরকীয়ার বলীঃ ১৬ দিনেও মামলা নেয়নি পুলিশ

Comments

comments