জাতিসংঘ কর্মকর্তাকে নরকে যেতে বললেন দুতার্তে

19
রদ্রিগো দুতার্তে
বিজ্ঞাপন

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক এক বিশেষজ্ঞকে ফিলিপাইনের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলাতে নিষেধ করে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। একই সঙ্গে তিনি ওই কর্মকর্তাকে ‘নরকে যাও’ বলেছেন। দিয়েগো গার্সিয়া সায়ান নামের ওই কর্মকর্তার অপরাধ, তিনি ফিলিপাইনের বিচারব্যবস্থা হুমকির মুখে রয়েছে বলে সংকটে রয়েছে বলে মন্তব্য করেছিলেন।

ফিলিপাইনের সুপ্রিম কোর্ট গত মাসে প্রধান বিচারপতি মারিনা লুরদেস সেরেনোকে অপসারণের পক্ষে ভোট দেন। সরকারের বিতর্কিত প্রস্তাবের বিপক্ষে প্রধান বিচারপতি ভোট দেওয়ায় তাঁকে ‘শত্রু’ হিসেবে অভিহিত করেছিলেন দুতার্তে। যেভাবে সেরেনো সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির হয়েছিলেন তা একেবারেই বেআইনি ছিল বলে দাবি করেছিলেন দুতার্তে। কিন্তু জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার দিয়েগো গার্সিয়া সায়ান গত শুক্রবার প্রধান বিচারপতিকে বরখাস্ত করার বিষয়টি সুপ্রিম কোর্টের অন্যান্য বিচারপতি ও বিচার বিভাগের সদস্যদের একটি কড়া বার্তা দিচ্ছে বলে মন্তব্য করেন। এতে সংকটে পড়েছে ফিলিপিনসের বিচারব্যবস্থা, যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

শনিবার রাতে দুতার্তে জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ারের ওই মন্তব্যের প্রতিক্রিয়া জানান। সরকারি সফরে দক্ষিণ কোরিয়া যাওয়ার আগে এক সংবাদ সম্মেলনে দুতার্তে বলেন, ‘জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ারকে আমার দেশের ব্যাপারে নাক না গলাতে বলেছি। তিনি জাহান্নামে যাক।’ দুতার্তে আরো বলেন, ‘তিনি কোনো বিশেষ ব্যক্তি নন এবং আমি তাঁর পদবিকে স্বীকার করি না।’

অন্য খবর  বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি দিল জাতিসংঘ

Comments

comments