জাতির ক্রান্তিলগ্নে অসহায় মানুষের পাশে আছে স্বেচ্ছাসেবক লীগ – নির্মল গুহ

57
জাতির ক্রান্তিলগ্নে অসহায় মানুষের পাশে আছে স্বেচ্ছাসেবক লীগ - নির্মল গুহ

চীনের উহান প্রদেশে প্রথমে শনাক্ত হওয়া করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের সব দেশ ও অঞ্চলে। এতে প্রতিনিয়ত মৃতের সংখ্যা বাড়ছে, বাড়ছে আক্রান্তের সংখ্যাও। বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় ৮ মার্চ এখনো বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই করোনায় এখন পর্যন্ত বাংলাদেশে আক্রান্ত সংখ্যা ছাড়িয়েছে দেড়লক্ষ,মৃত্যুর সংখ্যা ২ হাজার অতিক্রম করেছে।

বাংলাদেশে করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার আগে থেকেই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা অত্যান্ত গুরুত্বসহ নজর দেন। তিনি নির্দেশ প্রদান করেন বাংলাদেশ আওয়ামী লীগের সকল স্তরের নেতাকর্মীদের প্রতি, এই মহামারীতে জনগণের পাশে দাঁড়াতে। তার নির্দেশে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের নব নির্বাচিত সভাপতি নির্মল রঞ্জন গুহ এবং সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু একের পর এক, বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহন করেন।

সর্ব প্রথম বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ সারাদেশের মানুষকে সচেতন করতে এবং আতংকিত না হওয়ার আহ্বান জানিয়ে কেন্দ্রীয়ের রেকর্ডিং বার্তা সারাদেশে পৌঁছিয়ে দিয়েছেন। এরপর তারা বিনামূল্যে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরনের উদ্দ্যোগ গ্রহন করেন। সংগঠনটির সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু ঢাকা শহরের বিভিন্ন স্থানে বিতরনে অংশগ্রহণ করেন।

যখন সারাদেশে সরকারী সাধারণ ছুটি ঘোষণা করা হলো, কর্মহীন হয়ে পড়ে লক্ষ লক্ষ মানুষ সে সময় তারা ত্রান বিতরণ কর্মসূচি হাতে নেন ৷ কেন্দ্রীয় থেকে শুরু করে প্রতিটি জেলা, উপজেলা, প্রতিটি ইউনিটের নেতাকর্মী এই কর্মসূচিতে অংশগ্রহণ করে। সংগঠনের সভাপতি নিয়মিত ঢাকা সহ, দোহার-নবাবগন্জ , চট্রগ্রামের অভিমুখে যাত্রা করে মাগুড়া,কুমিল্লা সহ বিভিন্ন স্থানে ত্রান বিতরণ করেন। সাধারণ সম্পাদক ঢাকার বিভিন্ন জায়গায়, কলাবাগান মাঠ,লেক সার্কাসের গলি, রাসেল স্কয়ার, এলিফ্যান্ট রোড,ঢাকা কলেজ,সাইন্সল্যাব সহ বিভিন্ন স্থানে অংশগ্রহণ করেন।

অন্য খবর  দোহারে শারদীয় দূর্গা পূজা উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত

এই কর্মসূচিতে সংগঠনটির সাবেক সহ-সভাপতি ও ডাকসুর সাবেক সদস্য ম.আব্দুর রাজ্জাক ছিলেন সবার থেকে ব্যাতিক্রম, সৃষ্টি করেছেন এক দৃষ্টান্ত। প্রচার বিমুখ এই মানুষ রাতের আধারে তার নিজ জেলা বগুড়ার সারিয়াকান্দী ও সোনাতলার প্রায় পাঁচ হাজার অসহায় মানুষের মাঝে ত্রান পৌঁছিয়ে দেন। সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও বর্তমান ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু আইডল হিসেবে দেশব্যাপি পরিচিত পেয়েছেন ইতিমধ্যে।

সংগঠনের আরেক সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী মেসবাহুল ইসলাম সাচ্চু নিয়মিত ত্রাণ বিতরণ করে গেছেন মিরপুর, শেওয়াপাড়া সহ ঢাকার বিভিন্ন স্থানে। এ ছাড়াও বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের অন্যান্য নেতৃবৃন্দর মধ্যে, মোবাশ্বের চৌধুরী, আব্দুল আলীম ব্যাপারী, সালেহ আহমেদ টুটুল, নাফিউল করিম নাফা, ফরিদুল হক ইরান, কে এম মনোয়ারুল ইসলাম বিপুল, আব্দুল আজিজ, মাহবুব হাসান, মহানগর দক্ষিন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি কামরুল হাসান রিপন,সাধারণ সম্পাদক তারেক সাইদ, উত্তরের সভাপতি ইসহাক মিয়া, সাধারণ সম্পাদক আনিছুর রহমান নাইম সহ প্রতিটি ইউনিটের সভাপতি, সাধারণ সম্পাদ, সহ অন্যান্য নেতৃবৃন্দ।

জন্ম থেকেই বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা এদেশের অসহায় মানুষের পাঁশে দাড়িয়েছে। সেই ধারাবাহিকতায়, করোনায় যেন কোন রোগীর পরার্মশ পেতে কোনো অসুবিধা না হয় সে জন্য ” হেলথ্ সেন্টারের” হটলাইন নম্বর যুক্ত করেন,যার নাম্বার হলো 09611999777। কোনো করোনা রোগীকে হাসপাতালে নিতে অ্যাম্বুলেন্সের প্রয়োজন হলে তার জন্য বিনামূল্যে “ফ্রি অ্যাম্বুলেন্স” সেবা চালু করেন। যার মাঝে একটি লাশ বাহি অ্যাম্বুলেন্সও রয়েছে। এখনো এই সেবা চলমান, যে কোনো ব্যাক্তি চাইলেই এই দুইটা সেবা গ্রহন করতে পারবে।

অন্য খবর  ইভটিজিং কারী সেই নেতা সজল এখনো স্বপদে বহাল

রোজাদার ব্যক্তির মুখে ইফতারে পৌছায়ে দিতে নিরলস কাজ করে গেছে একদল স্বেচ্ছাসেবক লীগ নেতাকর্মী। যার মধ্যে অন্যতম এবং চোখে পরার মতো বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ ঢাকা মহানগর উত্তরের সাবেক সাংগঠনিক সম্পাদক কেএম মনোয়ারুল ইসলাম বিপুলের কর্মসূচি।

লাশ দাফন করার জন্য সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে ২৫ জনের একটি টিম গঠন করা হয়। যারা দেশের যেকোনো স্থানে গিয়ে করোনায় আক্রান্ত রোগীর লাশের দাফন বা শেষকার্য্য পরিচালনা করছেন।

ক্যান্সারে আক্রান্ত রোগীর ধান কাটার মানুষ পাচ্ছেন না, এ খবর জানা মাত্র ছুটেছেন স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা। মুন্সিগঞ্জে ছুটে গেছেন সংগঠনটির সভাপতি নির্মল রঞ্জন গুহ নিজেই।

জাতির এই ক্রান্তি লগ্নে মানুষ ও দেশমাতৃকার সেবায় কাজ করতে গিয়ে করোনায় আক্রান্ত হয়েছেন এই সংগঠনের কয়েকজন নেতাকর্মী যার মধ্যে সভাপতি নিজেই,সাবেক প্রচার সম্পাদক শামিম শাহরিয়ার,সহ আরো বেশ কিছু নেতাকর্মী। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ঢাকা মহানগর উত্তরের সাবেক সহ সভাপতি সুলতান মাহমুদ মৃধা। বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাবেক কেন্দ্রীয় নেতা বেলায়েত হোসেন, চাঁদপুরের কচুয়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি শাহাদাৎ হোসেন মানিক মিয়া।

করোনার বাহিরেও এইবার দেশের দক্ষিন অঞ্চলে আঘাতহানে ভয়াবহ ঘূর্নিঝড় “আম্পান”। দূর্গত এলাকার মানুষের পাশে দাঁড়ানোর জন্য সাতক্ষীরা যান স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রন্জন গুহ।

Comments

comments