চলতি মাসেই তুরস্কে উঠে যেতে পারে জরুরি অবস্থা

19
তুরস্ক
বিজ্ঞাপন

তুরস্কে ২০১৬ সালে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর জারিকৃত জরুরি অবস্থা উঠে যেতে পারে চলতি মাসেই। বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়ে্যব এরদোয়ান বলেছেন, আগমী ২৪ জুন সাধারণ নির্বাচনের পর জরুরি অবস্থা তুলে নেওয়া নিয়ে আলোচনা হবে।

২০১৬ সালের ১৫ জুলাই এক ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর প্রথম জরুরি অবস্থা জারি করেছিলেন রজব তাইয়্যেব এরদোয়ান। পরে ৪ অক্টোবর দেশটির পার্লামেন্ট আরেক দফা জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেয়। এরপর থেকে বিভিন্ন প্রক্রিয়ায় এই মেয়াদ বাড়ানো হচ্ছে।

সিএনএনকে দেওয়া সাক্ষাতকারে এরদোয়ান বলেন, প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের পর  জরুরি অবস্থা তুলে নেওয়ার ব্যাপারে আলোচনা করা হবে।

চলতি মাসের ২৪ তারিখে তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বলা হচ্ছে, নির্বাচনে এরদোয়ান তীব্র প্রতিদ্বন্দ্বিতার সম্মুখীন হতে যাচ্ছেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে বিরোধীরা নতুন একটি ঐক্য গড়ে তুলেছে। ২০০৩ সাল থেকে তুরস্ক শাসন করে আসছেন এরদোগান। আসন্ন নির্বাচনে আবারো নিজেকে বিজয়ী দেখতে চান। গত বছর এক গণভোটের মাধ্যমে তার ক্ষমতাকে বহুগুণ বাড়ানো হয়েছে। বর্তমানে বেশ শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে আছেন তিনি।

অন্য খবর  লেবাননের নির্বাচনে জয়ের পথে হিজবুল্লাহ ও মিত্ররা

Comments

comments