গ্রিযমানদের ফাইনাল জয়ের তিন মূলমন্ত্র জানালেন দেশম

20
গ্রিযমানদের ফাইনাল জয়ের তিন মূলমন্ত্র জানালেন দেশম

২০ বছর আগে তার নেতৃত্বেই প্রথমবারের মতো বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স। দিদিয়ের দেশম আবারও ফ্রান্সকে নিয়ে গেছেন ফাইনালে। তবে এবার মাঠে নয়, তাকে দেখা যাবে ডাগআউটেই। মস্কোর মহারণের আগে দেশম বলছেন, চ্যাম্পিয়ন হতে হলে গ্রিযমান-পগবাদের শান্ত, মনযোগী ও আত্মবিশ্বাসী হয়েই খেলতে হবে।

২০০৬ ফাইনালে ইতালির কাছে পেনাল্টিতে হারতে হয়েছিল জিনেদিন জিদানের ফ্রান্সকে। ২০১৬ ইউরোর ফাইনালে ফেভারিট থাকলেও পর্তুগালের কাছে হেরে হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয়েছে গ্রিযমানদের। ইউরোর মতো এবারোও ফাইনালে উঠেছে ফ্রান্স। এই বিশ্বকাপে অবশ্য এখন পর্যন্ত একটি ম্যাচও হারেনি ফরাসিরা।

ফাইনালের চাপকে দূরে রেখে সবাইকে নির্ভার থাকার পরামর্শ দেশমের, ‘ফাইনালের চাপ অবশ্যই থাকবে। একজন ফুটবলারের জন্য বিশ্বকাপের ফাইনাল খেলা অনেক বড় ব্যাপার। আমদের সেরা দলটাই খেলবে, প্রস্তুতিও সেরে ফেলেছে সবাই। ফাইনালের দিন মাঠে শান্ত থাকতে হবে, আত্মবিশ্বাসী হতে হবে, মনযোগীও। এই তিনটা জিনিসই পারে বিশ্বকাপ জেতাতে।’

অভিজ্ঞতার দিক দিয়ে ক্রোয়েশিয়ার চেয়ে কিছুটা পেছনে থাকবে ফ্রান্স, স্বীকার করছেন দেশম, ‘ইউরোর ফাইনালের পর ১৪জন ফুটবলারকে নতুনভাবে গড়ে তুলেছি। এই বিশ্বকাপেই তারা প্রথমবার বড় টুর্নামেন্ট খেলার অভিজ্ঞতা লাভ করেছে। ক্রোয়েশিয়ার সবাই অনেক অভিজ্ঞ ক্লাব ও জাতীয় দলে খেলার দিক দিয়ে। তবে অভিজ্ঞতা কম থাকলেও ফ্রান্স কৌশলের দিক দিয়ে পিছিয়ে নেই। এছাড়া আমরা অনেক অভিজ্ঞ দলকে হারিয়েই ফাইনালে উঠেছি।’

অন্য খবর  সবচেয়ে দামি দল ফ্রান্স, কম দামি পানামা

খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জেতা তৃতীয় ফুটবলার হওয়ার কীর্তি হাতছানি দিচ্ছে দেশমকে। গ্রিযমানরা কি পারবেন তাকে এই সাফল্য এনে দিতে?

Comments

comments