গরমে পুড়ছে দেশঃ দোহার – নবাবগঞ্জে তাপমাত্রা ৩৬º, গরম অনুভুত ৪৪º

106
দোহার –নবাবগঞ্জ

প্রচণ্ড তাপদাহে পুড়ছে দেশ। গরমে নাজেহাল প্রাণীকূল। এই গরম কমার কোনো লক্ষণ এখনো দেখা যাচ্ছে না। এদিকে  দোহার নবাবগঞ্জে তাপমাত্রা বেড়ে ৩৬º ডিগ্রি সেলসিয়াসে উঠেছে। আর জয়পাড়া আর নবাবগঞ্জ সদরে তা ৩৭º সেলসিয়াস। আর আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে এই তাপমাত্রা অনুভূত হচ্ছে ৪৪º সেলসিয়াস। এতে  গত প্রায় ২ সপ্তাহেই ধরেই এমন তাপপ্রবাহ চলছে দেশজুড়ে; এতে অস্থির হয়ে পড়ছে জনজীবন, বিশেষ করে কর্মজীবি ও শ্রমজীবি জনগণ।

গতকাল বৃহস্পতিবার রাজশাহীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় বলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ নাজমুল হক জানিয়েছেন। এদিন রাজধানী ঢাকায়ও তাপমাত্র তার কাছাকাছি ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে ওঠে।

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর, ময়মনসিংহ সব বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা এখন ৩৬ ডিগ্রি সেলসিয়াসের উপরে।

বৈশাখের এই গরম থেকে মুক্তির একটি সঙ্কেত দেখা যাচ্ছে, সেটা হল বঙ্গোসাগরে সৃষ্ট লঘুচাপ। আবহাওয়াবিদ নাজমুল বলেন, ‘দক্ষিণ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ বিরাজ করছে। তা কয়েকদিন পর নিম্নচাপে রূপ নিতে পারে।’ এই নিম্নচাপ সাগর থেকে উপকূলের দিকে এগোলে আসবে ঝড়-বৃষ্টি; তাতে তাপমাত্রা কমলেও মাত্রাভেদে ঝড়ে ক্ষয়ক্ষতির আশঙ্কাও থেকে যায়।

অন্য খবর  নবাবগঞ্জে আন্তঃস্কুল বার্ষিক ক্রীড়া

Comments

comments