ক্যানসার-কোষ মেরে ফেলার ওষুধ আবিস্কার

92

সাধারণত মানবে দেহের ভেতরে থাকা কোষ প্রকৃতির নিয়মে নির্দিষ্ট সময়ের পরে মরে যায়। তবে যে কোষে ক্যানসার বাসা বাঁধে, তারা অদ্ভুত কোনো এক কারণে নিজেরা না মরে রোগীকেই মেরে ফেলে। তাই এবার ক্যানসার আক্রান্ত পুরোপুরিভাবে মেরে ফেলার বিকল্প উপায় বের করেছেন ভারতীয় বিজ্ঞানী কালীপদ পাহান। তিনি শিকাগোর রাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক-গবেষক।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ‘প্রসিডিংস অব ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্স’ জার্নালে তার এই আবিস্কারের বিষয়টি প্রকাশিত হয়েছে।

কালীপদ পাহান দাবি করছেন, ‘মোনোক্লোনাল’ নামে তিনি একটি অ্যান্টিবডি আবিষ্কার করেছেন, যা ক্যানসার আক্রান্ত কোষ মেরে ফেলতে সাহায্য করবে।

তিনি বলছেন, ক্যানসার কোষকে কেমোথেরাপি দেয়ার সময় প্রচুর সাধারণ সজীব কোষও মারা পড়ে এবং পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি হয়। গিনিপিগ ছাড়াও মানবদেহের লিভার, স্তন, প্রস্টেটের ক্যানসার কোষের উপরে তাঁর তৈরি অ্যান্টিবডি প্রয়োগ করে সদর্থক ফল মিলেছে। সাধারণ কোষ বাঁচিয়ে ক্যানসার কোষ নিয়ন্ত্রণ করা যাচ্ছে এবং এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি হচ্ছে না।

কালীপদ পাহান জানান, ওষুধ সংস্থার সঙ্গে তাঁর কথা চলছে। ওষুধ সংস্থা তাঁর কাছ থেকে পেটেন্ট কেনার পরে ওই ছাড়পত্রের জন্য আবেদন করবে। তাঁর এই আবিস্কারে দুইজন সহযোগিতা করেছিলেন তারা হলেন— মধুচ্ছন্দা কুণ্ডু ও অভীক রায়।

অন্য খবর  মহাবিশ্বের দশ বৃহত্তম বস্তু

তবে ক্যানসার চিকিৎসক সৈকত গুপ্ত বলছেন, ‘‘অনেক গবেষণাই তো হচ্ছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের ছাড়পত্র পাওয়ার আগে যে-কোনও গবেষণার স্বীকৃতি নিয়ে প্রশ্ন থাকবেই’’

চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতালের অধিকর্তা তাপস মাজির মতে, কালীপদ পাহপানের দাবি সত্যি হলে সেটা সকলের পক্ষেই অত্যন্ত উপকারী হবে।

Comments

comments