কিম-ট্রাম্প বৈঠক
বিজ্ঞাপন

হোয়াইট হাউস সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর উত্তর কোরীয় নেতা কিং উন জংয়ের মধ্যে ১২ জুন অনুষ্ঠিতব্য বৈঠকটির সময়সূচি জানিয়েছিল। মঙ্গবার হোয়াইট হাউসের পক্ষ থেকে বৈঠক অনুষ্ঠানের স্থান জানানো হয়েছে। হোয়াইট হাউস সূত্রে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, দেশটির দক্ষিণাঞ্চলীয় এক দ্বীপে দুই দেশের শীর্ষ নেতার মধ্যে ওই  বৈঠক অনুষ্ঠিত হবে।

পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের মধ্যে বৈঠক হওয়ার কথা থাকলেও দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার প্রতিক্রিয়ায় ক্ষুব্ধ হয়ে ওঠে উত্তর কোরিয়া। এ ঘটনায় কড়া প্রতিক্রিয়াসহ ট্রাম্প-কিম বৈঠকের ব্যাপারেও অনিশ্চয়তা সৃষ্টির কথা বলা হয়। ২৪ মে উনের সঙ্গে বৈঠক বাতিলের ঘোষণা দেন ট্রাম্প। একদিন পর ২৫ মে ট্রাম্প ১২ জুন তারিখেই সিঙ্গাপুরে কিমের সঙ্গে বৈঠক হতে পারে বলে নতুন করে ইঙ্গিত দেন। ২৭ মে সকালে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনও বৈঠকের খবর নিশ্চিত করে।

হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ স্যান্ডার্স মঙ্গলবার জানান, মার্কিন প্রেসিডেন্ট ও কিম জং উনের মধ্যকার বৈঠকের স্থান হিসেবে সিঙ্গাপুরের সেন্টোসা দ্বীপের ক্যাপেলা হোটেলকে বেছে নেয়া হয়েছে। এজন্য সিঙ্গাপুর সরকারকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়েছে।

অন্য খবর  চীন সাবধান করলো আমেরিকাকে

বৈঠক অনুষ্ঠানের জন্য সিঙ্গাপুর সরকার দেশের মধ্যাঞ্চলকে আগামী ১০ থেকে ১৪ জুন পর্যন্ত ‘বিশেষ এলাকা’ হিসেবে ঘোষণা করেছে। ওই এলাকায় সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয়, মার্কিন দূতাবাস এবং বেশ কয়েকটি নামি-দামী হোটেল রয়েছে। আসন্ন বৈঠককে সামনে রেখে সিঙ্গাপুর সরকার দেশের নিরাপত্তা জোরদার করেছে। এতে জনগণের চলাচল থেকে শুরু করে অনেক কিছুর ওপর সীমাবদ্ধতা আরোপ করা হয়েছে।

Comments

comments