কায়রোয় ইসরায়েলের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে উপস্থিতির কথা অস্বীকার সৌদি দূতের

ইসরায়েলের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে কায়রোয় আয়োজিত এক অনুষ্ঠানে উপস্থতির কথা অস্বীকার করেছেন মিসরে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ওসামা নিকলি। এর আগে পশ্চিমা কূটনৈতিক সূত্রের উদ্ধৃতি দিয়ে একটি আরব সংবাদমাধ্যমের খবরে সৌদি দূত ওই অনুষ্ঠানে যোগ দিয়েছেন বলে খবর প্রকাশিত হয়। আরব লিগে সৌদি আরবের স্থায়ী দূত ওই খবরকে ‘গুজব’ বলে আখ্যায়িত করে জানান, আসল সত্যটা আরও বেশি স্মার্ট।

মধ্যপ্রাচ্যে প্রভাব বিস্তার ও ইরান প্রশ্নে দেশ দুটির অবস্থান কাছাকাছি হলেও ইসরায়েলকে এখনও আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়নি সৌদি আরব। এমন পরিস্থিতিতে কায়রোর রিৎজ কার্লটন হোটেলে আয়োজিত ইসরায়েলের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে সৌদি প্রতিনিধির যোগ দেওয়ার ঘটনায় অনেকেই আগ্রহী হয়ে ওঠেন।

তবে তা অস্বীকার করে ওসামা নিকলি এক টুইটার বার্তায় বলেছেন, একটি ইউরোপীয় চ্যানেলে প্রমাণ ছাড়াই এই গুজব ছড়ানো দুঃখজনক। তিনি বলেন, তাকে নিয়ে ছড়ানো গুজব টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে এক জায়গায় জড়ো করছেন তিনি।

পশ্চিমা কূটনৈতিক সূত্রের বরাতে প্রকাশিত খবরে বলা হয়, সৌদি দূতকে কায়রোয় ইসরায়েলের দূত ডেভিড গুফরানের সঙ্গে হাত মেলাতে দেখেছেন তিনি। এছাড়া দীর্ঘসময় তারা একসঙ্গে আলোচনা করেছেন বলেও দাবি করে ওই কূটনৈতিক সূত্র।

অন্য খবর  মিয়ানমার সেনাবাহিনী ইচ্ছাকৃতভাবে রোহিঙ্গাদের বাড়িতে আগুন দিচ্ছে: এইচআরডব্লিউ

কায়রোয় ইসরায়েলের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান আয়োজন করতে দেওয়ায় আরব রাজনীতিবিদ ও বিশেষজ্ঞদের সমালোচনার মুখে পড়েছে মিসর।

Comments

comments