কাতারে ব্রিটিশ যুদ্ধজাহাজ

উপসাগরীয় দেশগুলোর সঙ্গে কাতারের চলমান কূটনৈতিক সংকটের মধ্যেই দোহা পৌঁছেছে যুক্তরাজ্যের নৌবাহিনীর একটি সামরিক জাহাজ। কাতারের নৌবাহিনীর সঙ্গে এই যুদ্ধজাহাজটি নিয়ে যৌথ মহড়ায় অংশ নেবে ব্রিটিশ নৌবাহিনী। মহড়াটি কাতারের জলসীমায় অনুষ্ঠিত হবে। কাতারি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে গালফ টাইমস ও আল জাজিরা খবরটি নিশ্চিত করেছে।

কাতারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সন্ত্রাসবাদ ও চোরাচালান ঠেকানো এবং আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষায় প্রতিরক্ষা খাতে দ্বিপাক্ষিক সহযোগিতার জন্য স্বাক্ষরিত চুক্তির আলোকেই এ মহড়া অনুষ্ঠিত হচ্ছে। কাতারে যাওয়া ব্রিটিশ এইচএমএস মিডলটন জাহাজটি শত্রুপক্ষের মাইন অপসারণের সক্ষমতাসম্পন্ন একটি অত্যাধুনিক যুদ্ধজাহাজ।

জঙ্গিবাদে সমর্থন দেওয়ার অভিযোগ এনে গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিসরসহ কয়েকটি দেশ। এ অভিযোগকে ‘ভিত্তিহীন’ উল্লেখ করে তা নাকচ করে দেয় দোহা। কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দুই সপ্তাহ পর নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য আল জাজিরা বন্ধ করে দেওয়াসহ কাতারকে ১৩ দফা শর্ত বেঁধে দেয় চার দেশ। শর্ত পূরণে ১০ দিনের সময়সীমা দেওয়া হয়। সে সময়সীমা শেষ হওয়ার পর ২ জুলাই রবিবার সেই সময়সীমা দুই দিন বাড়ানোর কথা জানায় সৌদি সূত্র। সেই সময়সীমাও শেষ হওয়ার পর নিষেধাজ্ঞা বহাল রাখার ঘোষণা দেওয়া হয়।

অন্য খবর  বাংলাদেশ সফরে আসছেন না অ্যান্ডারসন

দোহার সঙ্গে সৌদি জোটের এই উত্তেজনার মধ্যেই যুক্তরাজ্য-কাতার মহড়া অনুষ্ঠিত হতে যাচ্ছে।

Comments

comments