তরুনদের ভাবনা: করোনা মানেই মৃত্যু নয়

147

বর্তমানে পুরো পৃথিবীর মানুষের কাছে এক আতঙ্কের নাম নোভেল করোনা ভাইরাস বা কোভিড -১৯। এই ক্ষুদ্র সত্ত্বার ভাইরাসটি আজ বিশালদেহী মানুষকে ধরাশায়ী করতে সক্ষম। মধ্য চীনের উহান থেকে ছড়ানো এই ভাইরাস আজ বৈশ্বিক মহামারীতে পরিণত হয়েছে। স্প্যানিস ভাষায় করোনা শব্দের অর্থ মুকুট। এই ভাইরাসটি পৃথিবীর প্রায় সাড়ে ৩ লাখের বেশি মানুষকে মৃত্যুর মুকুট পড়িয়ে দিতে সক্ষম হয়েছে। কিন্তু এই করোনা মানেই মৃত্যু নয়। এখন পর্যন্ত সুস্থতার হার প্রায় ৫০ ভাগ।

করোনাভাইরাসের প্রধান লক্ষণ হচ্ছে শ্বাসকষ্ট, জ্বর, কাঁশি। কিন্তু চিন্তার বিষয় এই যে সম্প্রতি আক্রান্তদের মধ্যে প্রায় ৪০ ভাগ লোকের কোনো উপসর্গই লক্ষ করা যায় নি। বিশেষজ্ঞদের মতে, করোনা ভাইরাসের প্রধান প্রতিষেধক হচ্ছে, ঘরে অবস্থান করা এবং প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলা। কিন্তু মানুষ এই নিয়মের তোয়াক্কা না করে কোনো প্রটেকশন ছাড়াই রাস্তায় বের হচ্ছে।

দোহার – নবাবগঞ্জের মানুষের বেশি বেহাল দশা পরিলক্ষিত। তারা লকডাউন মানতেই চাইছেন না৷ ইতোমধ্যে দুই উপজেলা মিলিয়ে প্রায় ৪০০ এর অধিক মানুষ আক্রান্ত হয়েছে। যাইহোক আল্লাহ রহমতে একদিন আমরা এই করোনা ভাইরাস থেকে মুক্তি পাবো এবং স্বাভাবিক জীবনে ফিরে যাবো।

আব্দুল আহাদ আকন্দ্
প্রাণিবিদ্যা বিভাগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়
লটাখোলা, জয়পাড়া, দোহার, ঢাকা

Comments

comments