এশিয়ার শীর্ষ ৩০ কোম্পানির মধ্যে বাংলাদেশ

175
এশিয়ার শীর্ষ ৩০ কোম্পানির মধ্যে বাংলাদেশ

যুক্তরাষ্ট্রভিত্তিক ব্যবসা ও প্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন দ্য সিলিকন রিভিউ ২০১৭ সালে এশিয়াতে দ্রুত বর্ধনশীল ৩০টি সফটওয়্যার কোম্পানির তালিকা করেছে। ওই তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশ ভিত্তিক প্রকল্প ব্যবস্থাপনা বা প্রজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান পিএমস্প্যায়ার। ওই তালিকায় ২৩ নম্বরে স্থান পেয়েছে বাংলাদেশি প্রতিষ্ঠানটি।

এর প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ আল মামুন। ওই পিএমস্প্যায়ার সম্পর্কে বলা হয়েছে, এটি সফটওয়্যার কোম্পানি, ইলেকট্রনিক সফটওয়্যার অ্যাজ আ সার্ভিস বা ই–লার্নিং কোম্পানি বাংলাদেশ, কানাডা ও সিঙ্গাপুরে বৈশ্বিক অফিস রয়েছে।

২০১৫ সালে এটি প্রতিষ্ঠিত হয়। এর উদ্দেশ্য হচ্ছে পিএমস্প্যায়ার ব্যবহার করে প্রকল্প ব্যবস্থাপকেরা পরীক্ষা পাশ করে সনদ নিয়ে বিশ্বের স্বনামধন্য প্রজেক্ট ম্যানেজার বা প্রকল্প ব্যবস্থাপকদের কাতারে উঠে আসবে।

পিএমঅ্যাস্পায়ার ছাড়া তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে—সিএডিডি সেন্টার, পিটিটি পিএলসি, সিবিএক্স সফটওয়্যার, টিউডিপ টেকনোলজিস, ফিউরানো সফটওয়্যার, ইনফোডারট টেকনোলজিস ইন্ডিয়া, রোলিং অ্যারিস কনসালটেন্সি, জি৮এডুকেশন, ড্রুম ডটইন, মেডভার্সিটি অনলাইন, পেপয়েন্ট, মিন্ডা, টুইগ সফটওয়্যার সলুশন, সেপটেস সফটওয়্যার, ইলেকট্রিনক পেমেন্ট অ্যান্ড সার্ভিসেস, নেটস্কোর টেকনোলজিস, থ্যাংকইউ গ্রুপ, হোয়াইটস্কাই ল্যাবস, রেডবোল্ট, নিয়ারেক্স পিটিই, অ্যাপঅর্কিড ইনকরপোরেশন, ব্লুব্রিকস, আয়ানা হোটেল অ্যান্ড রিসোর্টস, ইট্রেইন এডুকেশন প্রাইভেট লিমিটেড, অ্যানালাইটিকস সেভস অ্যাট ওয়ার্ক ইন্ডিয়া, র‍্যাপিড ডেলিভারি, মিটিগেট কমপ্লাইন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট, ক্রেসকো ডাটা, সাতরোটা কনসালেটক।

অন্য খবর  প্রেস রিলিজঃ সফটওয়্যারে বঙ্গবন্ধুর জীবনী

সিলিকন রিভিউ সাময়িকীতে আবদুল্লাহ আল মামুনের একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে। ওই সাক্ষাৎকারে তিনি পিএমস্প্যায়ার তৈরি ও তাঁর মূল কাজের জায়গাগুলো বর্ণনা করেছেন। তিনি বলেছেন, বিশ্বের মধ্যে অন্যতম প্রজেক্ট ম্যানেজম্যান্টের প্রশিক্ষণ সাইট পিএমস্প্যায়ার।ক্লাউড প্রযুক্তিতে সফটওয়্যার হিসেবে এটি অন্যতম পথ প্রদর্শক উদ্যোগ।

১০০টিরও বেশি দেশে ১০টির বেশি পিএমআই চ্যাপ্টার, ৬০টির বেশি পিএমআই নিবন্ধিত শিক্ষাপ্রতিষ্ঠান ও ২০ হাজারের বেশি প্রকল্প ব্যবস্থাপককে সেবা দিচ্ছে। সহজ ও ব্যবহারবান্ধব সফটওয়্যারের মাধ্যমে তিনি এ সেবাটিকে আরও সামনে এগিয়ে নেওয়ার কথা বলেছেন।

Comments

comments