এরদোয়ানকে ‘পুরুষের মতো লড়াইয়ের’ আহ্বান প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট প্রার্থীর

54
এরদোয়ানকে ‘পুরুষের মতো লড়াইয়ের’ আহ্বান প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট প্রার্থীর

তুরস্কের প্রধান বিরোধী দলের প্রেসিডেন্ট প্রার্থী দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানকে আগামী মাসে অনুষ্ঠিতব্য নির্বাচনে ‘পুরুষের মতো লড়াইয়ের’ আহ্বান জানিয়েছেন। শনিবার তিনি দেশটির কারাগারে থাকা কুর্দিপন্থী বিরোধী নেতাদের মুক্তির দাবি জানিয়ে এই আহ্বান জানান।

শুক্রবার তুরস্কের রিপাবলিকান পিপল’স পার্টি (সিএইচপি) মুহাররেম ইনসেকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন দেয়। আগামী ২৪ জুন এই নির্বাচন অনুষ্ঠিত হবে। আর কুর্দিপন্থী পিপলস ডেমোক্র্যাটি পার্টি (এইচডিপি) কারাগারে থাকা সালেহাতিন দেমিরতাসকে প্রার্থী হিসেবে ঘোষণা দিয়েছে। তিনি প্রায় দেড় বছর ধরে কারাগারে বন্দি রয়েছেন।

ইনসে বলেন, এইচডিপি এই দেশেরই সন্তান, একেপিও এই দেশের সন্তান। দেমিরতাসকে কারাগারে রাখবেন না। আসুন, পুরুষের মতো লড়াই করুন।

প্রেসিডেন্ট পদে দলীয় মনোনয়ন পাওয়ার পর ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া প্রথম সাক্ষাৎকারে দেমিরতাস জানান, ২০১৬ সালের জুলাই মাসে ব্যর্থ অভ্যূত্থান চেষ্টার পর জারি হওয়া জরুরি অবস্থার মধ্যে নিরপেক্ষ নির্বাচন আয়োজন অসম্ভব।

একেপি পার্টির এরদোয়ান গত মাসে আগাম সংসদ ও প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা দেন। ২৪ জুন অনুষ্ঠিতব্য নির্বাচনটি প্রায় এক বছর আগেই অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগে গত বছর এপ্রিলে একটি বিতর্কিত গণভোটের মাধ্যমে দেশটির প্রেসিডেন্টের ক্ষমতা বৃদ্ধি করেন তিনি। নির্বাচনকে সামনে রেখে এরদোয়ানের দল একটি নির্বাচনি জোট গড়েছে।

অন্য খবর  রাক্কায় এখনও ২ হাজার আইএস যোদ্ধা

Comments

comments