এবার ফোল্ডএবল ফোন আনলো হুয়াওয়ে

102
হুয়াওয়ে

ফোল্ডএবল স্মার্টফোন ‘মেইট এক্স’ উন্মোচন করেছে হুয়াওয়ে। স্যামসাংয়ের গ্যালাক্সি ফোল্ড উন্মোচনের এক সপ্তাহের মধ্যে এই খাতে নাম লেখালো চীনা প্রতিষ্ঠানটি।

নকশার দিক থেকে স্যামসাং থেকে আলাদা হুয়াওয়ে’র স্মার্টফোন-ট্যাবলেট হাইব্রিড ডিভাইসটি। গ্যালাক্সি ফোল্ডের পর্দা ভেতরের দিকে ভাঁজ হয়। সেখানে মেইট এক্স ভাঁজ হয় বাইরের দিকে। ফলে ভাঁজ করা হলে স্মার্টফোন মোডে সামনে পেছনে উভয় দিকেই পর্দা থাকে– খবর বিবিসি’র।

স্মার্টফোন বা ট্যাবলেট দুই মোডেই স্যামসাংয়ের গ্যালাক্সি ফোল্ডের পর্দা থেকে বড় হুয়াওয়ে মেইট এক্স-এর পর্দা। ভাঁজ খোলা অবস্থায় আট ইঞ্চি পর্দা পাওয়া যাবে ডিভাইসটিতে। আর ভাঁজ করা অবস্থায় একটি ৬.৮ ইঞ্চি পর্দা এবং একটি ৬.৬ ইঞ্চি পর্দা থাকবে এতে।

স্যামসাংয়ের গ্যালাক্সি ফোল্ড থেকে কিছুটা পাতলাও করা হয়েছে মেইট এক্স। ভাঁজ করা অবস্থায় এর পুরুত্ব ১১ মিলিমিটার।

হুয়াওয়ের কিরিন ৯৮০ প্রসেসরের সঙ্গে আট জিবি র‍্যাম ও ৫১২ জিবি স্টোরেজ রয়েছে ডিভাইসটিতে। ৪জি এবং ৫জি দুই মডেলেই বাজারে আনা হবে মেইট এক্স।

ফোল্ডএবল স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে ৪৫০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি। সুপার ফাস্ট চার্জিং প্রযুক্তি থাকায় ৩০ মিনিটে ডিভাইসটির ব্যাটারি ৮৫ শতাংশ চার্জ হবে বলে দাবি করেছে হুয়াওয়ে।

অন্য খবর  বাংলায় এসএমএস পাঠালে খরচ ইংরেজির অর্ধেক

চলতি বছরের মাঝামাঝি ডিভাইসটি বিক্রি শুরু করবে হুয়াওয়ে। সেক্ষেত্রে বাজার মূল্য শুরু হবে ২৬০০ মার্কিন ডলার থেকে। অন্যদিকে স্যামসাংয়ের ফোল্ডএবল স্মার্টফোনের দাম শুরু হয় ১৯৮০ ডলার থেকে।

Comments

comments