উৎসাহ-উদ্দীপনায় দোহার-নবাবগঞ্জে সরস্বতী পূজা উদযাপিত

245

 

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বাণী অর্চনা, বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপিত হয়েছে।বুধবার দোহার-নবাবগঞ্জ-কেরানীগঞ্জের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও হিন্দুধর্মালম্বীদের ঘরে ঘরে এ পূজা উদযাপিত হয়।

মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালায় ছিল পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি।

এছাড়াও বিদ্যার এ দেবীকে স্মরণ করেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ক্লাবের হিন্দু ধর্মীয় শিক্ষার্থীরা। হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম এ প্রধান উৎসবকে ঘিরে সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসজুড়ে ছিল ধর্মীয় আমেজ। হিন্দু ধর্মালম্বীদের বিশ্বাস, রাজহাঁসে বসে বিদ্যা ও জ্ঞানদাত্রী দেবী আসেন এ দিনেই।

প্রতিবছর মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে শ্বেতশুভ্র কল্যাণময়ী বিদ্যাদেবীর আবাহন করা হয়। ঢাক-ঢোল-কাঁসর আর শঙ্খধ্বনিতে মুখরিত হয়ে উঠে রাজধানী ঢাকাসহ সারা দেশের বিভিন্ন পূজা মণ্ডপ।

দোহারের জয়পাড়া বিশ্ববিদ্যালয় কলেজ, মালিকান্দা মেঘুলা স্কুল এন্ড কলেজ, পদ্মা সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ, ডিএন কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এই পুজা উদযাপিত হয়।

Comments

comments