উন্নয়নের ছোঁয়ায় পাল্টে যাচ্ছে দোহার-নবাবগঞ্জের চিত্র

992

ঢাকা মহানগরের নিকটবর্তী কৃষি প্রধান অঞ্চল দোহার ও নবাবগঞ্জ এলাকা। প্রত্যন্ত এই জনপদে এখন উন্নয়নের ছোঁয়া লেগেছে। পাল্টে যাচ্ছে প্রতিনিয়ত এই এলাকার চিত্র। আগে যেখানে মাঁইলের পর মাঁইল পায়ে হেটে যেত গন্তব স্থানে। এখন সেখানে তৈরী হয়েছে পাকা সড়ক নদীতে নির্মান হয়েছে ব্রিজ।

উন্নত যোগাযোগ ব্যবস্থা, উন্নত যানবাহন, বিলাস বহুল বাড়ী ঘর, প্রাইভেট ক্লিনিক ,মোবাইল ব্যাংকিং সাইবার ক্যাফে, বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসসহ বিভিন্ন শপিং সেন্টারের ছোঁয়ায় পাল্টে যাচ্ছে  দৃশ্যপট।

অবহেলিত এই অঞ্চলের অধিকাংশ এলাকায় এখন পৌছে গেছে বিদ্যুৎ। সন্ধ্যার পরই আলোকিত হয়ে ওঠছে  গ্রামের প্রতিটি ঘর দুয়ার। মসজিদ, মন্দির, গির্জার মিলন মেলায় একাকার হয়ে আছে  ধর্মী প্রতিষ্ঠান গুলো। উৎসবের আমেজ যেন সার্বজনীন সকলের দুয়ারে। নেই কোন সাম্প্রাদায়িকতার গন্ধ।

তথ্যপ্রযুক্তির দিক দিয়ে এগিয়ে চলেছে দোহার-নবাবগঞ্জ এলাকা। ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রে গুলোতে সামান্য খরচে তৃনমূলের জনসাধারন পাচ্ছে জন্ম-সনদ,ভিসা যাচাই ও অনলাইনে চাকুরির আবেদন করার মতো অতি-জরুরি সেবা সূমহ।

ইতিমধ্যে দোহার-নবাবগঞ্জ কলেজ এন্ড বিশ্ববিদ্যালয় ও দোহারের পদ্মা কলেজ কে বর্তমান সরকার জাতীয় করণ করেছে।এতে করে এই অঞ্চলের কৃষক-শ্রমিক এবং বিভিন্ন পেশা ও শ্রেণীর মানুষের ছেলে মেয়েদের উচ্চশিক্ষার পথ সুগম হয়েছে ।

অন্য খবর  নবাবগঞ্জের ভাঙ্গাভিটায় ইছামতি নদীতে চলছে বালু লুটপাট

দোহার ও নবাবগঞ্জের উপজেলা পর্যায়ে রয়েছে  দুটি সরকারি হাসপাতাল। ইউনিয়নে পর্যায়ে আছে কমিউনিটি ক্লিনিক যার মাধ্যমে এখন জনগনের দুয়ারে পৌছে গেছে স্বাস্থসেবা।

সার বীজসহ কৃষি উপকরণের কোন অভাব নেই এ অঞ্চলে। উপজেলা কৃষি-সম্প্রসারন অধিদপ্তরের সার্বিক সহায়তায় গড়ে উঠেছে বিভিন্ন গ্রামে আইপিএম ক্লাব। যেখানে কৃষকরা সদস্য হয়ে জানতে পারছে কৃষি আবহাওয়ার সংবাদ, কিটনাশক ছাড়াই ফসলের রোগ বালাই দমনের পদ্ধতি।এতে করে বিগত সময়েরে চেয়ে কৃষিতে ফলন বৃদ্ধি পেয়েছে।

ইতিমধ্যে কালীগঙ্গা নদীর পাড়াগ্রাম-সিরাজপুর সেতু ও ইছামতি নদীতে ধাপারী-বাজার-গবিন্দপুর সেতু, জামসা সেতুর নির্মানকাজ শেষ হয়েছে।দোহারের লটাখোলা করমআলীর মোড় এলাকার সেতুসহ বেশকিছু ব্রিজ ও  কাচা-পাকা সড়কের সংস্কার কাজ শুরু হয়েছে। প্রাথমিক বিদ্যালয় গুলোর পুরাতন ভবন সংস্কাওে পাশাপাশি নতুন ভবনও নির্মান করে দেয়া হচ্ছে। নবাবগঞ্জ উপজেলা প্রকৌশলী  মো. শাহজাহান বলেন, সরকার গ্রাম ও শহরের ব্যাবধান কমিয়ে আনতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। নবাবগঞ্জ বাজার কমিটির সভাপতি মো. শাহজাহান চুন্নু বলেন, দোহার ও নবাবগঞ্জ এখন শান্ত সৃষ্ট অঞ্চলে পরিণত হয়েছে। মানুষের ধারণাও বদলে গেছে  আগের মতো এখন সন্ত্রাসী, চাঁদাবাজী জমি-বাড়ি দখলের ঘটনা আর শুনা যায় না।

অন্য খবর  হরতালের সমর্থনে নবাবগঞ্জে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

এ বিষয়ে নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাকিল আহমেদ বলেন, দোহার ও নবাবগঞ্জ উপজেলাকে উন্নয়নের ছোঁয়ায় বদলে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন সাবেক মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ঢাকা ১ আসনের  সাংসদ অ্যাডভোকেট সালমা ইসলাম।

 

 

Comments

comments