ইসরাইলি আগ্রাসন মোকাবেলায় লেবানন প্রস্তুত: মিশেল আউন

97
ইসরাইলি আগ্রাসন মোকাবেলায় লেবানন প্রস্তুত: মিশেল আউন

ইহুদিবাদী ইসরাইলের অব্যাহত সীমানা লঙ্ঘনের নিন্দা জানিয়ে লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন বলেছেন, তেল আবিবের পক্ষ থেকে আসা সম্ভাব্য যেকোনো হুমকি মোকাবেলায় তার দেশ সম্পূর্ণভাবে প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, “দক্ষিণ লেবাননে স্থিতিশীলতা ও শান্তি বজায় রাখার চেষ্টা করছে বৈরুত তবে ইসরাইল যদি কোনোরকম আগ্রাসন চালায় তাহলে তা মোকাবেলা ও দেশকে রক্ষার জন্য আমরা প্রস্তুত রয়েছি।” গতকাল (সোমবার) জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ-পিয়েরে ল্যাক্রোইক্সের সঙ্গে এক বৈঠকে প্রেসিডেন্ট আউন এসব কথা বলেছেন।

তিনি বলেন, ইসরাইল মাঝেমধ্যেই লেবাননের আকাশসীমা লঙ্ঘন করে সিরিয়ার ওপর হামলা চালাচ্ছে এবং এর মাধ্যমে তেল আবিব জাতিসংঘের ১৭০১ নম্বর প্রস্তাব অব্যাহতভাবে লঙ্ঘন করে চলেছে। এসময় তিনি দক্ষিণ লেবাননের সীমান্তে দেয়াল নির্মাণে ইসরাইলি পরিকল্পনা তুলে ধরে বলেন, এটা হচ্ছে আরেকটি লঙ্ঘন।

২০০৬ সালে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর সঙ্গে ৩৩ দিনের যুদ্ধের পর ১৭০১ নম্বর প্রস্তাবের মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ দু পক্ষের মধ্যে যুদ্ধবিরতি করে। সম্প্রতি লেবানন ও ইসরাইলের মধ্যে সীমান্তে দেয়াল নির্মাণ, হিবুল্লাহর অবস্থান ও ভূমধ্যসাগরে তেল-গ্যাসের ব্লক নিয়ে দু পক্ষের মধ্যে তীব্র উত্তেজনা দেখা দিয়েছে। এ প্রেক্ষাপটে হিজবুল্লাহ অঙ্গীকার ব্যক্ত করেছে যে, তারা লেবাননের জাতীয় স্বার্থ রক্ষা করতে কোনোরকম পিছপা হবে না।

অন্য খবর  লেবাননের নির্বাচনে জয়ের পথে হিজবুল্লাহ ও মিত্ররা

Comments

comments