ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা বহাল রাখলেন ট্রাম্প

132

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সই হওয়া পরমাণু সমঝোতা বহাল রাখার সিদ্ধান্ত ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

হোয়াইট হাউজ শুক্রবার জানিয়েছে, “শেষবারের মতো প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা থেকে বিরত থাকলেন। তবে আগামী ১২০ দিনের মধ্যে ইউরোপীয় মিত্রদের সঙ্গে বৃহত্তর ঐক্য প্রতিষ্ঠা করে তিনি ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবেন।”

ট্রাম্প বার বার ইরানের সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতা বাতিলের হুমকি দিয়েছেন তারপরও তিনি শুক্রবার বলেছেন, “চরম অনিচ্ছা সত্ত্বেও আমি ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে প্রত্যাহার করে নিচ্ছি না। বরং সম্ভাব্য দুটি পথ আমি দিচ্ছি; এর একটি হচ্ছে- হয় এ সমঝোতার বিপর্যয়কর ত্রুটি দূর করতে হবে, না হয় আমেরিকা এ থেকে নিজেকে প্রত্যাহার করে নেবে।”

ট্রাম্প বলেন, “এটা হচ্ছে শেষ সুযোগ। আমেরিকা ও ইউরোপের মধ্যে সমঝোতা না হলে আমেরিকা আর ইরানকে নিষেধাজ্ঞা মুক্তির সুবিধা দেবে না।”

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট সমঝোতা টিকিয়ে রাখার ঘোষণা দিলেও ইরানের ১৪ নাগরিক ও কোম্পানির বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন অর্থ মন্ত্রণালয়। এর মধ্যে ইরানের বিচার বিভাগের প্রধানকে রাখা হয়েছে।

অন্য খবর  ইরানের কারনে গতিপথ বদলাল মার্কিন রণতরী

Comments

comments