আসছে নতুন ভার্সনে অ্যান্ড্রয়েড ‘পি’

71
অ্যান্ড্রয়েড পি

গুগল প্রায় প্রতি বছর অ্যান্ড্রয়েডের একটি নতুন ভার্সন রিলিজ করে। এরই ধারাবাহিকতায় গুগল আনতে যাচ্ছে পরবর্তী সংস্করণ অ্যান্ড্রয়েড ‘পি’। মে মাসে অ্যান্ড্রয়েড পি এর চূড়ান্ত সংস্করণ চলে আসবে বলে আশা করা হচ্ছে। অ্যান্ড্রয়েড পি এর নতুন ফিচারগুলো এর মধ্যেই জানা যাচ্ছে এর প্রথম প্রিভিউ সংস্করণ থেকে। অ্যান্ড্রয়েড পি এর নতুন ফিচারগুলো

সার্চ ইঞ্জিনখ্যাত প্রতিষ্ঠান গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের প্রধান। যদিও অ্যান্ড্রয়েডের জনক হিসেবে ধরা হয় এন্ডি রুবিনকে। তবে তার সঙ্গে আরও তিনজন মিলে Android.Inc নামের কোম্পানিটি প্রতিষ্ঠা করেন।

তারা হলেন রিচ মাইনার্স, নিক সিয়ার্স ও ক্রিস হোয়াইট। তারা অ্যান্ড্রয়েড কোম্পানিটি ২০০৩ সালে প্রতিষ্ঠা করেন এবং ২০০৫ সালে google তাদের থেকে কোম্পানিটি কিনে নেয় এবং তাদের গুগলে চাকরি করার সুযোগ দেয়।

গুগল বিভিন্ন সময়ে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ বের করে যার ওপর ভিত্তি করে স্যামসাং, সনি, এলজি, মটোরোলা ও বিভিন্ন চাইনিজ ডিভাইস বেসড কোম্পানিগুলো তাদের বিভিন্ন স্মার্টফোন ও ট্যাবলেট তৈরি করে থাকে। স্যামসাং, সনি, এলজি ও মটোরোলার আবার আলাদা আলাদা ইউজার ইন্টারফেস রয়েছে।

কেননা, অ্যান্ড্রয়েড ডেভেলপাররা নিজের পছন্দমতো সাজাতে পারেন অ্যান্ড্রয়েডের চেহারা। সর্বশেষ খবর হল গুগল জানিয়েছে খুব সম্প্রীতি অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণ (৯) রিলিজ দেবে, ধারণা করা হচ্ছে এটি অ্যান্ড্রয়েডের পূর্বের সব সংস্করণকে ছাপিয়ে যাবে। অবশ্য গুগল বলেছিল অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণের নাম হবে অ্যান্ড্রয়েড ৯ বা অ্যান্ড্রয়েড পি।

অন্য খবর  এক মিনিটে সিম নিবন্ধন

ধারণা করা হচ্ছে অ্যান্ড্রয়েড পি থেকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এ মোবাইল অপারেটিং সিস্টেমের সিস্টেম ও ইন্টারফেস ডিজাইনে বড় ধরনের পরিবর্তন আসবে। এটি কোটলিন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করছে যা একে আরও দ্রুত করবে।

পুরো রিডিজাইন আপাতত নিশ্চিত করেনি গুগল। গুগল এখনও এ নতুন সংস্করণটির আনুষ্ঠানিক কোনো নামকরণ করেনি। এটিকে পরীক্ষামূলক পর্যায়ে ‘অ্যান্ড্রয়েড পি’ নামেই ডাকা হচ্ছে।

আপাতত এ নতুন সংস্করণটির পরীক্ষামূলক বিল্ডগুলো শুধু গুগলের নিজের স্মার্টফোন অর্থাৎ পিক্সেল, পিক্সেল ২ ইত্যাদিতে ইন্সটল করার সুযোগ রয়েছে। তবে অন্য সব স্মার্টফোনে খুব দ্রুত দেখা মিলবে না অ্যান্ড্রয়েড পি’র।

এমনকি গত বছর ও এ বছরের প্রথমদিকে উন্মুক্ত হওয়া ফ্ল্যাগশিপ এবং বিখ্যাত স্মার্টফোনগুলোই শুধু পেতে পারে অ্যান্ড্রয়েড পি আপডেট। অ্যান্ড্রয়েড ললিপপের পর থেকে অ্যান্ড্রয়েডের কোনো আপডেটে এখনও পর্যন্ত উল্লেখযোগ্য কোনো ফিচার যোগ করা হয়নি। এছাড়া বড় কোনো পরিবর্তনও করা হয়নি। এ বছরও এর কোনো ব্যতিক্রম হয়নি।

মূলত অ্যান্ড্রয়েডের এ নতুন সংস্করণে যা যা পরিবর্তন এবং উন্নয়ন করেছে গুগল, সেগুলোর অধিকাংশই ছোট ছোট ইম্প্রুভমেন্ট বা আন্ডার-দ্যা-হুড ইম্প্রুভমেন্ট। কিন্তু উল্লেখ করার মতো কয়েকটি হাতেগোনা পরিবর্তনও আছে।

অন্য খবর  বাংলায় প্রথম মোবাইল গেম!

যেমন, এই সংস্করণটির সঙ্গে গুগল অফিশিয়ালি অ্যান্ড্রয়েডে আইফোন টেনের মতো নচ সাপোর্ট দিয়েছে। অর্থাৎ অ্যান্ড্রয়েড পি থেকে শুরু করা ফোনগুলো আইফোন টেনের ওপরে ডিসপ্লে কাটআউট সমর্থন করবে। আইফোন টেনের ডিজাইনের ভক্ত ছিলেন যারা, তাদের জন্য এটা অনেক বড় একটি সুবিধা বলা যায়।

এছাড়া অ্যান্ড্রয়েড পি-তে কুইক সেটিংস, নোটিফিকেশন বার ইত্যাদিতেও অনেক পরিবর্তন আনা হয়েছে, তবে সেগুলো খুব একটা বড় পরিবর্তন নয়। যদিও আরেকটি বড় পরিবর্তন হচ্ছে স্ক্রিনশট এডিটর।

যারা তাদের স্মার্টফোনে অনেক বেশি স্ক্রিনশট ক্যাপচার করেন এবং শেয়ার করেন, তাদের জন্য অনেক প্রয়োজনীয় একটি ফিচার হতে পারে এটি। অ্যান্ড্রয়েড পি- চালিত অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোতে স্ক্রিনশট নেয়ার পরে সেটাকে এডিট করার জন্য আর থার্ড পার্টি কোনো অ্যাপের দরকার হবে না।

স্ক্রিনশটের বেসিক এডিটিং করার জন্য ডিফল্ট টুল আগে থেকেই থাকবে অ্যান্ড্রয়েড পি-তে। এখনও অ্যান্ড্রয়েড পি পরীক্ষামূলক পর্যায়ে আছে। ঠিক কবে গুগল এ সংস্করণটি সবার জন্য উন্মুক্ত করে দেবে তা জানা যায়নি।

তবে গত বছরের রেকর্ড অনুযায়ী ধারণা করা যায় যে ২০১৮-এর শেষের দিকেই গুগল তাদের এ নতুন অ্যান্ড্রয়েড পি চূড়ান্তভাবে উন্মুক্ত করবে। জনপ্রিয়তা পাওয়া সর্বশেষ তিনটি সংস্করণের নাম অ্যান্ড্রয়েড কিটক্যাট (৪.৪), অ্যান্ড্রয়েড ললিপপ (৫) এবং অ্যান্ড্রয়েড অরিও (৮)।

Comments

comments