আসছে নতুন ইউরোপিয়ান ক্লাব ফুটবল টুর্নামেন্ট

12
আসছে নতুন ইউরোপিয়ান ক্লাব ফুটবল টুর্নামেন্ট

নতুন ইউরোপিয়ান ক্লাব ফুটবল টুর্নামেন্ট নিয়ে আলোচনা চলছিল বেশ কয়েক মাস ধরেই। শেষ পর্যন্ত চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগের পর আরেকটি ইউরোপিয়ান ক্লাব ফুটবলের প্রতিযোগিতা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে ইউয়েফা। ‘ইউইএল-২’ নামের টুর্নামেন্টটি মাঠে গড়াবে ২০২১ সালে।

কীভাবে ইউরোপের ছোট দেশগুলোর ক্লাবের অংশগ্রহণ বাড়ান যায় বড় টুর্নামেন্টে, সে নিয়ে ভাবা হচ্ছিল অনেক আগে থেকেই। গত মাসে ইউয়েফার পক্ষ থেকে আভাসও দেওয়া হয়েছিল, নতুন একটি টুর্নামেন্টও চালু করা হতে পারে। ডাবলিনে এক বৈঠকের পর ইউয়েফার নির্বাহী কমিটি সিদ্ধান্ত নিয়েছে, চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগে খেলতে না পারা ক্লাবগুলোকে নিয়ে আরেকটি বড় টুর্নামেন্ট আয়োজন করা হবে।

‘ইউইএল-২’ লিগে খেলবে কমপক্ষে ৩৪ টি দেশের ক্লাব। মৌসুম শেষে ইউরোপের শীর্ষ চার লিগের সপ্তম স্থানে থাকা দল সরাসরি খেলবে এই টুর্নামেন্টে। বাকি দেশের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা ক্লাবগুলোর মাঝে হবে বাছাইপর্ব। গ্রুপ পর্বে থাকবে আটটি গ্রুপ, প্রতি গ্রুপে থাকবে চারটি দল। ম্যাচগুলো হবে ইউরোপা লিগের মতো বৃহস্পতিবারে। ১৫ সপ্তাহ জুড়ে চলা এই টুর্নামেন্টে ম্যাচ হবে ১৪১টি। আপাতত ২০২৪ সাল পর্যন্ত টুর্নামেন্টটি চালানোর সিদ্ধান্ত হয়েছে।

অন্য খবর  রিয়াল-বায়ার্ন শিবিরে ইনজুরির আক্রমন

ইউয়েফা প্রেসিডেন্ট আলেকজান্ডার সেফেরিন মনে করেন, নতুন এই টুর্নামেন্টের মাধ্যমে ইউরোপিয়ান ফুটবল আরও এগিয়ে যাবে, ‘এই টুর্নামেন্টটি অনেক বেশি জমজমাট হবে বলেই আশা করছি। আরও বেশি ক্লাব বড় টুর্নামেন্টে খেলতে পারবে, এটা অনেক বড় ব্যাপার। ‘

এদিকে ইউরোপা লিগে আসছে ছোট একটি পরিবর্তন। ২০২১ সাল থেকে ৩২ দলের বদলে খেলবে ৪৮ দল। চ্যাম্পিয়নস লিগের ক্লাবসংখ্যা থাকছে অপরিবর্তিত। নতুন এই টুর্নামেন্টটি সাফল্যের মুখ দেখে কিনা, সেটা জানা যাবে তিন বছর পরেই।

Comments

comments