আ’লীগের নির্বাচন পরিচালনা কমিটিঃ ৩৬ জনের নাম প্রস্তাব

    176

    আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব সফরে যাওয়ার আগেই চূড়ান্ত করতে পারেন দলটির জাতীয় নির্বাচন পরিচালনা কমিটি ২০১৮। ইতিমধ্যে শেখ হাসিনার কাছে ৩৬ সদস্য কমিটির একটি খসড়া প্রস্তাব জমা দেয়া হয়েছে। নির্বাচন পরিচালনার সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, চূড়ান্তভাবে এ কমিটি হবে ২১ অথবা ১৯ সদস্যের। আজকালের মধ্যেই কমিটি চূড়ান্ত করে তা সংবাদ বিজ্ঞপ্তি আকারে গণমাধ্যমে পাঠিয়ে দেয়া হতে পারে। আওয়ামী লীগের বিশ্বস্ত সূত্রে এ খবর পাওয়া গেছে।

    নাম প্রকাশে অনিচ্ছুক নির্বাচন পরিচালনার সঙ্গে সংশ্লিষ্ট একজন যুগান্তরকে জানান, খসড়া তালিকা দলের সভাপতি শেখ হাসিনার কাছে জমা হয়েছে। তিনি যাচাই-বাছাই শেষে কমিটির আকার চূড়ান্ত করবেন। সূত্র মতে, গতবারের কমিটি ছিল ১৭ সদস্যের। এবার তা বাড়িয়ে ১৯ অথবা সর্বোচ্চ ২১ সদস্যবিশিষ্ট করা হতে পারে। দলের সভাপতির বিবেচনার জন্য সংশ্লিষ্টরা ৩৬ জনের নাম প্রস্তাব করেছেন।

    সূত্র জানায়, প্রস্তাবিত নির্বাচন পরিচালনা কমিটিতে চেয়ারম্যান হিসেবে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম প্রস্তাব করা হয়েছে। কো-চেয়ারম্যান হিসেবে প্রস্তাব রয়েছে দলের উপদেষ্টা পরিষদের সদস্য এবং প্রধানমন্ত্রীর রাজনীতিবিষয়ক উপদেষ্টা এইচটি ইমামের নাম। রীতি অনুযায়ী সদস্য সচিব হিসেবে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নাম রয়েছে। প্রস্তাবিত কমিটিতে শেষ নামটি দলের কার্যনির্বাহী সংসদের সদস্য অ্যাডভোকেট এবিএম রিয়াজুল কবির কাওছারের।

    অন্য খবর  আমাদের ছোট কক্সবাজার মৈনট ঘাট

    এছাড়া এতে উপদেষ্টা পরিষদের সদস্য ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ড. মশিউর রহমান, ড. রাশিদুল আলম, প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্ল্যাহ, সৈয়দ আশরাফুল ইসলাম, ড. আবদুর রাজ্জাক, আবদুল মতিন খসরু এবং চার যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, ডা. দিপু মনি, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমানের নাম রয়েছে। এছাড়া প্রস্তাবিত কমিটিতে আট সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আফম বাহাউদ্দিন নাসিম, বিএম মোজাম্মেল হক, মিসবাহ উদ্দিন সিরাজ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, খালিদ মাহমুদ চৌধুরী, এনামুল হক শামীম, ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেলের নামও রয়েছে। সম্পাদকীয় পদের মধ্যে প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিলের নাম প্রস্তাব করা হয়েছে। কার্যনির্বাহী সংসদ সদস্যদের মধ্যে নাম রয়েছে আবুল হাসনাত আবদুল্লাহ, আখতারুজ্জামান, মেরিনা জাহান প্রমুখ।

    নির্বাচন পরিচালনা কমিটি গঠনের সঙ্গে সংশ্লিষ্ট আওয়ামী লীগের শীর্ষস্থানীয় একটি সূত্র যুগান্তরকে জানায়, তারা আশা করছেন, আজকালের মধ্যেই প্রধানমন্ত্রী কমিটি চূড়ান্ত করবেন। এতে তিনি সংযোজন-বিয়োজন করতে পারেন। প্রস্তাবিত নামগুলো থেকে বেছে নেয়ার পাশাপাশি শেখ হাসিনা প্রয়োজন অনুযায়ী আরও দু’একজনের নাম অন্তর্ভুক্ত করতে পারেন। তবে তিনি যাই করুন বিদেশে যাওয়ার আগেই চূড়ান্ত করে যাবেন বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

    অন্য খবর  বৃষ্টিতে দোহার-নবাবগঞ্জের জনজীবন স্তব্ধ

    প্রসঙ্গত, সৌদি আরবের বাদশাহের আমন্ত্রণে মিলিটারি এক্সারসাইজ ‘গালফ্ শিল্ড-১’ এর সমাপনী অনুষ্ঠানে যোগদানের জন্য আগামীকাল রোববার বিকাল ৪টায় সৌদি আরবের উদ্দেশে যাত্রা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি যুক্তরাজ্য হয়ে দেশে ফিরবেন বলে জানা গেছে। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ২২ এপ্রিল দেশে ফিরে তিনি আবার ২৬ এপ্রিল অস্ট্রেলিয়া সফরে যাবেন এবং ৩০ এপ্রিল দেশে ফিরবেন।

    Comments

    comments