আদালতকে এবার নিজের কথা শোনালেন বেন স্টোকস

22

সমকামী হওয়ার কারণে” দুইজন পুরুষকে অপমানের কারণেই একজনকে ঘুষি মেরেছেন বলে জানিয়েছেন ইংল্যান্ড অলরাউন্ডার বেন স্টোকস। বুধবার শুনানিতে আদালতকে এসব বলেছেন তিনি। সহসা আক্রমণ থেকে নিজেকে বাঁচাতেও এমন পদক্ষেপ নিয়েছিলেন তিনি।

পুলিশকে দেওয়া তার বিবৃতি পড়ে শোনানো হয়েছে আদালতে, যা প্রকাশ্যে এলো এই প্রথম। অভিযুক্ত বাকি দুইজন রায়ান আলি ও রায়ান হেলের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ার ঘটনায় স্টোকস বলেছেন, আত্মরক্ষার দিকে তাকে ঠেলে দেওয়া হয়েছে, কারণ এটা ছিল “দুইয়ের সঙ্গে একের লড়াই”

যে দুইজন সমকামী পুরুষের কথা স্টোকস বলেছেন, সেই দুজন কাই ব্যারি ও উইলিয়াম ও’কনর তাকে মার খাওয়ার হাত থেকে বাঁচানোর জন্য ধন্যবাদও জানিয়েছিলেন।

এর আগে শুনানিতে দায়িত্বের বাইরে থাকা কমিউনিটি পুলিশ মার্ক স্পিউর বলেছেন, এই সংঘর্ষে “প্রধান আক্রমণকারী” ছিলেন স্টোকসই।

গত বছরের সেপ্টেম্বরের ২৫ তারিখে এমবার্গো নাইটক্লাবের বাইরে ঘটে যাওয়া ঘটনার ফুটেজ দেখেছেন জুরিরা, যেখানে ও’কনর ও ব্যারির সঙ্গে কথা বলতে দেখা গেছে স্টোকসকে।

গ্রুপটি আমার দৃষ্টিগোচর হওয়ার পরই আমি কিছু বলতে শুনি,” লিখিত বিবৃতিতে বলেছেন স্টোকস। “যদিও ঠিক কী শুনেছি তা মনে করতে পারবো না, তবে এটা মনে করতে পারি, ভাষা ছিল সমকামীদের প্রতি অসম্মানজনক, এবং রায়ান হেল ও রায়ান আলির কাছ থেকে এসব কথা কাই ও উইলিয়ামের উদ্দেশ্যেই বলা হয়েছিল।

অন্য খবর  ২৩ মিলিয়ন ডলার লাভ করেছে নিউজিল্যান্ড

রায়ান আলি ও রায়ান হেল, দুজনই শারীরিক আকৃতিতে কাই ও উইলিয়ামের চেয়ে লম্বা ও চওড়া। তাদের দুজনের হাতেই কাচের বোতল ছিল। দুই গ্রুপের শারীরিক আকৃতিতে পার্থক্য থাকলেও আলি ও হেলকে সাংঘর্ষিক মনে হয়েছিল, যেভাবে তারা অপমান করছিল কথাবার্তা দিয়ে।

যখন আলি ও হেলের কথাবার্তা সাধারণ পরিহাসের চেয়ে বেশি মনে হয়, তখনই আমি বাধা দিয়ে তাদেরকে এটা বন্ধ করতে বলি।

জবাবে তারা স্টোকসকে সরে যেতে বলেন, নাহলে বোতল দিয়ে আঘাতেরও হুমকি দেন বলে জানিয়েছেন তিনি।

এমন সময়েই আমি সিদ্ধান্ত নেই, ব্যাপারটা এড়িয়ে যাওয়ার মতো না। রায়ান আলিকে থামাতে হবে। কাইকে আঘাত করার পরই আমি রায়ান আলিকে ডান হাত দিয়ে ঘুষি মারি, এসময় সে বোতল উঁচিয়ে আমার দিকে এগিয়ে আসছিল।

এ মুহুর্তে আমি ভয় পাই, নিজেকে দূর্বল মনে হয়। আমি নিজেকে এবং বাকিদের নিয়ে শঙ্কিত ছিলাম। আমরা জানতাম, তারা এমন অস্ত্র ব্যবহার করতে পারে, যাতে আমরা মারত্মকভাবে আহত হতে পারি। এবং আমার এটাও ভয় হয়, তাদের সঙ্গে অন্য অস্ত্রও থাকতে পারে।”

অন্য খবর  নেইমারকে রিয়ালে খেলতে দেখার অনুভূতিটা হবে ভয়াবহ

যে দুজনের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছিলেন স্টোকস, তাদের একজনকে সিসিটিভি ফুটেজে ধাতব কিছু নিয়েও দৌড় দিতে দেখা গেছে। তবে সেই ব্যক্তি এমন কোনও ঘটনা মনে করতে পারেন না বলেই আদালতে জানিয়েছেন।

ব্রিস্টলে নাইটক্লাবের বাইরে ‘হাঙ্গামা’র অভিযোগে ক্রাউন কোর্টে শুনানি চলছে স্টোকস ও অপর দুই ব্যক্তির। এই শুনানির কারণেই ভারতের বিপক্ষে লর্ডস টেস্ট মিস করছেন স্টোকস। 

Comments

comments