আজ ১৬ মার্চ;৭১ এর এই দিনে

158

১৬ মার্চ,১৯৭১ এর এই দিনেবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে পাকিস্তানের প্রেসিডেন্ট জেনারেল আগা মোহাম্মদ ইয়াহিয়া খানের বৈঠক হয়। বৈঠকে বঙ্গবন্ধু সামরিক আইন প্রত্যাহার, বাঙালিদের ওপর গুলিবর্ষণ ও হত্যাকাণ্ড বন্ধসহ বিভিন্ন নির্যাতনের চিত্র তুলে ধরে এর জোরালো প্রতিবাদ জানিয়ে বিচার দাবি করেন। ধানমণ্ডির বাসভবন থেকে বেলা পৌনে ১১টার দিকে বঙ্গবন্ধু প্রেসিডেন্ট হাউজের উদ্দেশে রওনা হওয়ার সময় বিপুল সংখ্যক মানুষ জাতীয় নেতাকে জয় বাংলা, জয় বঙ্গবন্ধু স্লোগান দিয়ে শুভেচ্ছা জানায়। বঙ্গবন্ধুও এ সময় তার কর্মী, সমর্থক ও ভক্তদের প্রতি জয় বাংলা বলে গাড়িতে ওঠেন।

বঙ্গবন্ধু স্বেচ্ছায় সাংবাদিকদের জানান, আমি রাজনৈতিক ও অন্যান্য সমস্যা সম্পর্কে প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করেছি। আরও অলোচনা হবে। এটি দু-এক মিনিটের ব্যাপার নয়। এ জন্য সময় দরকার। আলোচনা চলবে। কাল সকালে আমরা আবার বসছি। এর চেয়ে বেশি আমার বলার নেই। প্রেসিডেন্ট ভবন থেকে সরাসরি ধানমণ্ডির বাসভবনে ফিরে বঙ্গবন্ধু দলের শীর্ষস্থানীয় সহকর্মীদের সঙ্গে আলোচনায় বসেন। গভীর রাত পর্যন্ত এই বৈঠক চলে। দুই দফা সহকর্মীদের সঙ্গে আলোচনার ফাঁকে বিকেলে বঙ্গবন্ধু তার বাসভবনে কনভেনশন মুসলিম লীগ প্রধান ফজলুল কাদের চৌধুরীকে সাক্ষাৎ দেন।

অন্য খবর  ডিএন কলেজে বঙ্গবন্ধুর জীবনের ওপর বক্তৃতা প্রতিযোগিতা

পাকিস্তানি প্রেসিডেন্ট আলোচনার জন্য বাংলাদেশে অবস্থান করলেও ভেতরে ভেতরে সামরিক জান্তারা ঘৃণ্য ষড়যন্ত্র অব্যাহত রাখে। কেননা সামরিক জান্তারা বুঝতে পারে, বঙ্গবন্ধু স্বাধীনতার প্রশ্নে কোনো আপস করবেন না। সারা দেশের অফিস-আদালত, স্কুল-কলেজ বন্ধ। সব সরকারি ভবন, হাটবাজার এমনকি পাড়া-মহল্লায়ও উড়ছে প্রতিবাদের কালো পতাকা। কোথাও কোথাও বাংলাদেশের নতুন পতাকাও উড়তে থাকে। মহল্লায়-মহল্লায় গড়ে উঠতে থাকে সংগ্রাম কমিটি।

 

Comments

comments