আগামী সোমবার ঈদের সম্ভাবনা

164

বৈজ্ঞানিক হিসাব-নিকাশের মাধ্যমে আবহাওয়া অধিদপ্তর ও বাংলাদেশ অ্যাস্ট্রোনোমিক্যাল সোসাইটি জানিয়েছে, বাংলাদেশে আগামীকাল রবিবারই চাঁদ দেখা যেতে পারে। সেটি হলে এবার রোজা হবে ২৯টি।

আর পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে আগামী ২৬ জুন সোমবার।

এদিকে আজ ২৪ জুন শনিবার সৌদি আরবের আকাশে ঈদের চাঁদ দেখা যেতে পারে বলে ধারণা করছেন মহাকাশ বিশেষজ্ঞরা। এটি হলে আগামীকাল রবিবার সৌদিতে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। আলজাজিরার খবরে বলা হচ্ছে যে পেরু, ইকুয়েডর ও প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্রগুলোতে আজ ২৪ জুন ঈদের চাঁদ দেখা যাবে।

প্রসঙ্গত, সৌদি আরবে ঈদ উদ্‌যাপনের এক দিন পরই বাংলাদেশে ঈদ হয়। তবে সৌদির সঙ্গে মিল রেখে বাংলাদেশের কেউ কেউ ওই দিনই ঈদ উদ্‌যাপন করে।

তবে দেশে ঈদ কবে হবে সে সম্পর্কে নিশ্চিত হতে আগামীকাল রবিবার সন্ধ্যা সোয়া ৭টায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে ওই সভায় সভাপতিত্ব করবেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। এর পরই আনুষ্ঠানিকভাবে চাঁদ দেখা ও ঈদ উদ্‌যাপনের ঘোষণা দেওয়া হবে।

আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক আবদুর রহমান অনেকটা নিশ্চিত করে জানান, ২৫ জুন রবিবার দেশের আকাশে চাঁদ দেখা যাবে। ফলে নিশ্চিতভাবে ২৬ জুন সোমবার সারা দেশে পবিত্র ঈদুল ফিতর উদ&যাপিত হবে। গণমাধ্যমকে তিনি বলেন, আকাশ মেঘাচ্ছন্ন না থাকলে নিশ্চিতভাবে চাঁদ দেখা যাবে।

অন্য খবর  উৎসাহ-উদ্দীপনায় দোহার-নবাবগঞ্জে সরস্বতী পূজা উদযাপিত

মূলত তিনটি বিষয় পর্যালোচনা করে আবদুর রহমান বিষয়টি নিশ্চিত হয়েছেন বলে জানান। প্রথমত, দিগন্ত থেকে আলটিচিউড ১০ ডিগ্রি হলেই চাঁদ দেখা যায়। হিসাব-নিকাশে দেখা গেছে, ওই দিন আলটিচিউড ১৪ ডিগ্রির ওপরে থাকবে। এ হিসাবে চাঁদ দেখা যাওয়া প্রায় নিশ্চিত। দ্বিতীয়ত, ২৪ জুন (শনিবার) সকাল ৮টায় নতুন চাঁদের জন্ম হবে। সূর্যের আলোয় চাঁদ দেখা যায় না বলে ২৫ জুন সন্ধ্যায় চাঁদের বয়স হবে ৩৪ ঘণ্টা। ফলে চাঁদ দেখা না যাওয়ার কোনো কারণ নেই। তৃতীয়ত, গোধূলির পর আকাশে চাঁদ মাত্র ২০ মিনিট অপেক্ষা করলেই তা দেখা যায়। সে ক্ষেত্রে হিসাব-নিকাশে দেখা গেছে, ওই দিন গোধূলির পর ৪৮ মিনিট অবস্থান করবে চাঁদ। দৈবাৎ কিছু না ঘটলে ২৫ জুন চাঁদ ওঠা ও ২৬ জুন সোমবার ঈদ উদ্‌যাপিত হওয়া শতভাগ নিশ্চিত বলে জানান আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক।

গতকাল বাংলাদেশ অ্যাস্ট্রোনোমিক্যাল সোসাইটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইসলামী নিয়ম অনুযায়ী আগামী ২৫ জুন রবিবার সন্ধ্যায় নতুন চাঁদ দেখা সাপেক্ষে ২৬ জুন সোমবার পবিত্র ঈদুল ফিতর উদ&যাপিত হবে এবং ওই দিন থেকেই ১৪৩৮ হিজরি সনের শাওয়াল মাসের গণনা শুরু হবে।

অন্য খবর  ওয়াইফাই চুরি নিয়ে দুবাইয়ে ফতোয়া জারি

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আজ ২৪ জুন শনিবার সকাল ৮টা ৩১ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে। এটি ওই দিন সন্ধ্যা ৬টা ৪৯ মিনিটে সূর্যাসে্তর সময় দিগন্ত রেখা থেকে ২ ডিগ্রি ওপরে ২৯০ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং ১৩ মিনিট আকাশে থেকে সন্ধ্যা ৭টা ২ মিনিটে অস্ত যাবে। এই সন্ধ্যায় চাঁদের কোনো অংশ আলোকিত থাকবে না এবং বাংলাদেশের আকাশেও চাঁদ দেখা যাবে না। এটি পরদিন ২৫ জুন রবিবার সন্ধ্যা ৬টা ৪৯ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১৫ ডিগ্রি ওপরে ২৮৪ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং প্রায় এক ঘণ্টা ১৩ মিনিট দেশের আকাশে অবস্থান শেষে রাত ৮টা ২ মিনিটে ২৯১ ডিগ্রি দিগংশে অস্ত যাবে। ওই সময় চাঁদের ৩ শতাংশ আলোকিত থাকবে এবং বাংলাদেশের আকাশ মেঘমুক্ত পরিষ্কার থাকলে একে ভালোভাবে দেখা যাবে। ওই সন্ধ্যায় সূর্যাস্তের পর আকাশে ওঠা চাঁদের বয়স হবে ৩৪ ঘণ্টা ১৮ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৭টা ২১ মিনিটে।

 

Comments

comments