আইফোনপ্রেমীদের জন্য নতুন ফোন উন্মোচন করলো অ্যাপল। মঙ্গলবার অ্যাপলের নতুন কার্যালয়ের স্টিভ জবস থিয়েটারে তিনটি নতুন আইফোন উন্মোচন করেছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি। বুধবার অ্যাপলের তিনটি আইফোন উন্মোচন হয়। নাম আইফোন ৮, আইফোন ৮ প্লাস ও আইফোন এক্স।

দুটি ছাড়া আইফোন এক্স হলো ১০ বছর পূর্তি উপলক্ষে তৈরি বিশেষ মডেল। উদ্বোধনের পর ১৫ সেপ্টেম্বর থেকে আগাম অর্ডার নেওয়া শুরু হলেও ২২ সেপ্টেম্বর থেকে নতুন আইফোন বাজারে সরবরাহ করা হবে।

নতুন আইফোনে বেশ কিছু নতুন ফিচার যুক্ত হয়েছে। এর মধ্যে রয়েছে এজ টু এজ ডিসপ্লে সুবিধা। অর্থাৎ ফোনের পুরো অংশেই থাকবে পর্দা। থাকবে ডুয়াল রিয়ার ক্যামেরা সুবিধা। এবারই প্রথম এলসিডি পর্দা থেকে অ্যাপল ওএলইডি পর্দার দিকে যাচ্ছে। নতুন আইফোনে থাকবে ওএলইডি পর্দা। এছাড়া থাকছে ওয়্যারলেস চার্জিং, পানি প্রতিরোধী ব্যবস্থা, অগমেন্টেড রিয়েলিটি হোমপড ইন্টিগ্রেশন, থ্রিডি ফেসিয়াল রিকগনিশন সেন্সর ইত্যাদি সুবিধা।

আইফোন ৭ প্লাস-এর ডুয়াল ক্যামেরা আপডেট করা হয়েছে আইফোন ৮-এ। আর পেছেনে গ্লাস ব্যবহার করায় এবার ডিভাইসগুলোতে ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি যোগ করেছে অ্যাপল। নতুন আইফোন ৮-এর ব্যতিক্রমী ফিচার বলতে শুধু ওয়্যারলেস চার্জিং-ই।

অন্য খবর  ৫০০ পর্নোসাইট বন্ধ

২০০৭ সালে প্রথম আইফোন বাজারে আসায় এ বছর আইফোনের দশকপূর্তি হচ্ছে। সাধারণত, প্রতি বছর দুটি মডেল উন্মোচন করে থাকে অ্যাপল। ২০০৭ সালের ৯ নভেম্বর প্রথম আইফোন বাজারে আসে। পরবর্তীতে ২০০৮ সালের ১১ জুলাই আইফোন থ্রিজি, ২০০৯ সালের ১৯ জুন আইফোন থ্রিজি-এস, ২০১০ সালের ২৪ জুন আইফোন ৪, ২০১১ সালের ১৪ অক্টোবর আইফোন ৪এস, ২০১২ সালের ২১ সেপ্টেম্বর আইফোন ৫, ২০১৩ সালের ২০ সেপ্টেম্বর আইফোন ৫এস ও ৫সি, ২০১৪ সালের ১৯ সেপ্টেম্বর আইফোন ৬ ও ৬প্লাস, ২০১৫ সালের ২৫ সেপ্টেম্বর আইফোন ৬এস ও ৬এস প্লাস, ২০১৬ সালের ৩১ মার্চ আইফোন এসই এবং সর্বশেষ ২০১৬ সালের ১৬ সেপ্টেম্বর আইফোনের সর্বশেষ সংস্করণ আইফোন ৭ উন্মুক্ত হয়।

Comments

comments