অ্যান্ড্রয়েড ও আইওএসে মুজিব ১০০ অ্যাপ উদ্বোধন

50

অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে অবমুক্ত করা হয়েছে ‘মুজিব ১০০ অ্যাপ’। অ্যাপটিতে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের নানা ঘটনা প্রবাহের পাশাপাশি তার লেখা বিভিন্ন বইয়ের অডিও সংস্করণ। রয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে বিশিষ্ট ব্যক্তিদের উক্তি এবং গ্রাফিক নভেল ‘মুজিব আমার পিতা’।

বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ মুঠোফোনে কোটি মানুষের কাছে পৌঁছে দেওয়ার সকল আয়োজনই রয়েছে এই অ্যাপে। থাকছে বঙ্গবন্ধুর স্মৃতিকে অনুভবের ভার্চুয়াল ট্যুরের সুযোগ।

রোববার (১৪ মার্চ) ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অ্যাপটির উদ্বোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, চলনে-বলনে-মননে বঙ্গবন্ধু ছিলেন চির তারুণ্যের প্রতিচ্ছবি। সেই প্রতিচ্ছিবিটি বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের কাছে তুলে ধরা হয়েছে এই অ্যাপে। এখানে বঙ্গবন্ধুকে নিয়ে ৩৫০টিরও বেশি ভিডিও, ১৫০টির বেশি দুর্লভ ছবি, ৩০টি অডিও, বঙ্গবন্ধুকে নিয়ে লেখা গোয়েন্দা নথিসহ তার নিজের লেখা ৩টি বই আমরা এখানে সংযুক্ত করেছি। সব মিলিয়ে অ্যাপটি বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত সবচেয়ে সমৃদ্ধ ওয়ানস্টপ ডিজিটাল ভাণ্ডার হিসেবে প্রতিষ্ঠিত হবে।

এছাড়াও চলতি বছরেই ‘মুজিব আমার পিতা’ অবমুক্ত করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী জানিয়েছেন, বঙ্গবন্ধুকে নিয়ে ১০ পর্বের আরো একটি অ্যানিমেশন ফিল্ম এবং মাজারের ভিআর তৈরির কাজ শুরু করেছে আইসিটি বিভাগ। একইসঙ্গে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে পাবজি’র মতো গেম তৈরি করতে যাচ্ছে আইসিটি বিভাগের মোবাইল অ্যাপস অ্যান্ড গেমস প্রকল্প।

অন্য খবর  যেভাবে মহাবিশ্ব থেকে হারিয়ে যায় গ্রহরা

আইসিটি বিভাগের মোবাইল অ্যাপস অ্যান্ড গেমস প্রকল্পের পরিচালক আনোয়ারুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত সচিব ডা. বিকর্ণ কুমার ঘোষ।

অ্যাপ উন্নয়নের কারিগরি কাজে নেতৃত্বদানকারী মফিজুর রহমান টিপু ও ইমতিয়াজ হামিদ এবং অতিরিক্ত পরিচালক সানজিদা ইসলাম এসময় আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে উপস্থিত ছিলেন।

Comments

comments