অপেক্ষা করছি তাদের সদিচ্ছার জন্য: স্বরাষ্ট্রমন্ত্রী 

137
অপেক্ষা করছি তাদের সদিচ্ছার জন্য: স্বরাষ্ট্রমন্ত্রী 

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের সদিচ্ছার জন্য অপেক্ষা আছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। দুদিনের সফর শেষে মিয়ানমার থেকে ফিরে মন্ত্রী বলেছেন, ‘সফরে আমরা আমাদের দাবি উপস্থাপন করেছি। আশা করছি, সব কিছু হবে। দেখা যাক, আমরা অপেক্ষা করছি তাদের (মিয়ানমার সরকার) সদিচ্ছার উপর।’

বুধবার (২৫ অক্টোবর) সন্ধ্যায় মিয়ানমার থেকে ফিরে হজরত শাহজালাল বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেছেন। গত সোমবার বাংলাদেশের একটি প্রতিনিধি দল নিয়ে মিয়ানমার সফরে গিয়েছিলেন তিনি। নে পি দোতে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনার পাশাপাশি মিয়ানমারের নেত্রী অং সান সু চির সঙ্গেও কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নের শিকার হয়ে গত ২৫ আগস্টের পর থেকে এখন পর্যন্ত ৬ লাভের বেশি রোহিঙ্গা মানুষ বাংলাদেশে পালিয়ে আসে। আগে থেকেও অনেক রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে। এসব রোহিঙ্গা মানুষকে ফিরিয়ে নেওয়ার মিয়ানমারের প্রতি বারবার আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশ।

মিয়ানমার নেত্রী অং সান সু চি বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছেন, বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশকারীদের ফিরিয়ে নিতে তার সরকার কাজ শুরু করেছে। কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নেও তার সরকার কাজ করছে।

অন্য খবর  জনগণ খুশি হবে ২৯ জুন জাতীয় সংসদে বাজেট পাশ হলে

নতুন আসা ৬ লাখের পাশাপাশি আগে আসা ৪ লাখের বেশি রোহিঙ্গাকে ফেরত নিতে একটি ‘যৌথ ওয়ার্কিং গ্রুপ’ গঠনে দুই দেশের মধ্যে মতৈক্য হয়েছে।

আগামী ৩০ নভেম্বরের মধ্যে ‘যৌথ ওয়ার্কিং গ্রুপ’গঠিত হবে বলে আশাবাদী স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেছেন, ‘তারাই (মিয়ানমার সরকার) নির্ধারণ করবে কীভাবে কী হবে?’

Comments

comments