অগ্রগতির পথ এত মসৃণ ছিল না-সালমান এফ রহমান

7

আওয়ামী লীগ সরকারের এই ১০ বছরে বাংলাদেশের আর্থ-সামাজিক যে অগ্রগতি হয়েছে, তা অর্জনের পথ মসৃণ ছিল না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। ইন্ডিয়া ইকোনমিক সামিট উপলক্ষে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ওয়েবসাইটে প্রকাশিত এক নিবন্ধে তিনি একথা বলেছেন।

‘দ্য সিক্রেট টু বাংলাদেশ’স ইকোনমিক সাকসেস? দ্য শেখ হাসিনা ফ্যাক্টর’- শীর্ষক এই নিবন্ধে তিনি বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক সফলতার দিকগুলো তুলে ধরতে গেলে পণ্ডিতরা বিদ্যুতের চাহিদা পূরণ, অবকাঠামো উন্নয়ন, রাজনৈতিক স্থিতিশীলতা ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার মতো বেশকিছু বিষয়ের কথা বলবেন।

কিন্তু এই সব অর্জনের কোনোটিই সহজ ছিল না। শেখ হাসিনা সরকার যখনই নীতিগুলো প্রণয়ন ও বাস্তবায়ন করতে গেছেন, প্রায়ই বিপুল রাজনৈতিক ঝুঁকি ও জটিলতার মুখোমুখি হতে হয়েছে। এর উদাহরণ হিসেবে বিদ্যুৎ খাতের কথা তুলে ধরেন সালমান এফ রহমান।

তিনি বলেন, অর্থনীতিতে শেখ হাসিনা সরকারের অবদানের বিষয়ে কেউই বিরোধিতা করবে না। সামপ্রতিক সময়ে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ও এই তালিকায় যুক্ত হয়েছে। তারা বাংলাদেশকে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের মধ্যে সবথেকে দ্রুত বর্ধনশীল রাষ্ট্র হিসেবে ঘোষণা করেছে। একই সময় বাংলাদেশ আর্থ-সামাজিক বিভিন্ন ক্ষেত্রে প্রতিবেশী দেশগুলোর তুলনায় এগিয়ে গেছে। তিনি আরো বলেন, এক দশক আগে কেউ যদি আমাকে বলতো বাংলাদেশ এত উন্নতি করবে তাহলে তা আমি বিশ্বাস করতাম না।

অন্য খবর  সালমান এফ রহমানকে সাথে নিয়ে সৌদি আরবের পথে প্রধানমন্ত্রী

Comments

comments